বুলবুলের প্রভাবে উত্তাল সাগর, ট্রলারসহ ১৫ জেলে নিখোঁজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ০৯ নভেম্বর ২০১৯

বরগুনার পাথরঘাটা উপজেলার বঙ্গোপসাগরে মাছ ধরা একটি ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে ১৫ জেলে নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার (০৭ নভেম্বর) বিকেলে পাথরঘাটা উপজেলা থেকে ১১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরের নারিকেলবাড়িয়া এলাকায় এমভি তরিকুল নামে ওই মাছ ধরা ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। ঘটনার পর থেকে গত দুদিনে ওই ট্রলারের ১৫ জেলেসহ ট্রলারটির সন্ধান পাওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করে শনিবার (০৯ নভেম্বর) দুপুরে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, শনিবার দুপুর পর্যন্ত নিখোঁজ ১৫ জেলের সন্ধান পাওয়া যায়নি।

ট্রলার মালিক নজরুল ইসলামের বরাত দিয়ে গোলাম মোস্তফা চৌধুরী বলেন, সুন্দরবনসংলগ্ন নারিকেলবাড়িয়া এলাকায় মাছ ধরার সময় হঠাৎ এমভি তরিকুল ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। কিছুক্ষণ পরে পার্শ্ববর্তী এমভি গাজী নামে একটি ট্রলার তরিকুল ট্রলারের জেলে ছগিরকে উদ্ধার করতে পারলেও বাকি ১৫ জেলেকে উদ্ধার করতে পারেনি। পরে এমভি তরিকুল থেকে উদ্ধার হওয়া জেলে ছগির আমাদের বিষয়টি জানায়। তার দেয়া তথ্য অনুযায়ী এমভি তরিকুল ট্রলারটি উদ্ধারের জন্য অত্যাধুনিক একটি ট্রলার পাঠাই আমরা।

তিনি বলেন, শুক্রবার (০৮ নভেম্বর) দুপুরে অত্যাধুনিক ট্রলারটি নিয়ে ছগির ঘটনাস্থলে গিয়ে ইঞ্জিন বিকল হওয়া ট্রলারের ১৫ জেলেকে খুঁজে পায়নি। শনিবার দুপুর পর্যন্ত ওই ট্রলারের কোনো সন্ধান পাইনি আমরা। ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে সাগর উত্তাল হওয়ায় বিকল হওয়া ট্রলার ও জেলেদের নিয়ে চিন্তিত আমরা।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ বলেন, বিষয়টি আমরা অবগত আছি। তবে এই ট্রলারটি আমরা এখনই নিখোঁজ হিসেবে নিচ্ছি না। কারণ উত্তাল সমুদ্রে ভাসমান ট্রলারটি ভাসতে ভাসতে হয়তো কোথাও চলে যেতে পারে। তাই আমরা খোঁজখবর নিচ্ছি।

মো. সাইফুল ইসলাম/এএম/এমকেএইচ