বেসরকারি উদ্যোগে দেশে প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয় হচ্ছে সিলেটে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:৪৯ এএম, ১০ সেপ্টেম্বর ২০২০

সিলেটে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠা হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয়। এর আগে দেশে বেসরকারি উদ্যোগে কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠা হলেও কোনো কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি।

বুধবার (৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এর অনুমতি প্রদান করে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সম্মতি প্রদান করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আ ন ম তরিকুল ইসলাম স্বাক্ষরিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ (শাখা-১৭) স্বারকে এ অনুমতি প্রদান করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত নাম হচ্ছে ‘আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি’। এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হচ্ছেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘রিচার্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ (আরটিএম) ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির। বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হবে সিলেট নগরের উপকণ্ঠ টিবি গেইট এলাকার আরটিএম কমপ্লেক্সে।

এ তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ড. আহমদ আল কবির জানান,
আগামী বছরের ১ জানুয়ারি থেকে এর শিক্ষা কার্যক্রম চালু হবে। ব্যতিক্রমধর্মী এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিশ্বমানে কারিগরি শিক্ষার মাধ্যমে সরকারের মানবসম্পদ উন্নয়ন কর্মসূচি অগ্রাধিকার পাবে।

ছামির মাহমুদ/এফআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।