চিফ হুইপ-মেয়র-যুবলীগ সভাপতির ফেসবুক চালাতেন তিনি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০২:৪২ পিএম, ২৬ নভেম্বর ২০২০

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে রাজধানীর হাজারীবাগ থেকে জাহিদ বিন আজিজ নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

এ সময় জব্দকৃত ডিভাইস থেকে চিফ হুইপ, ঢাকা দক্ষিণের মেয়রসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্যের নামে ভুয়া আইডি পাওয়া গেছে। এসব আইডি থেকে একাধিক সংসদ সদস্যের সঙ্গে যোগাযোগের তথ্যও মিলেছে। এছাড়া জাহিদের মোবাইলে জঙ্গিদের ব্যবহৃত মোবাইল অ্যাপসও পাওয়া গেছে।

সূত্র জানায়, সম্প্রতি জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ (শিবচর) আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীর নামে কয়েকটি ফেসবুক (পেইজ) আইডি পরিলক্ষিত হয়। অথচ চিফ হুইপ ফেসবুক ব্যবহার করেন না। বিষয়টি চিফ হুইপের নজরে আনলে তিনি আইডিগুলো বন্ধের আহ্বান জানান। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম।

বুধবার (২৫ নভেম্বর) টিমটি রাজধানীর হাজারীবাগের রায়ের বাজার থেকে জাহিদ বিন আজিজকে গ্রেফতার করে। গ্রেফতার জাহিদের মোবাইলে চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে সংসদ সদস্যসহ অনেকের সঙ্গে যোগাযোগের তথ্য প্রাথমিক তদন্তে মিলেছে। এ আইডি থেকে অনেক ছবি পোস্ট করে গ্রহণযোগ্যতা নিশ্চিতের চেষ্টা করতো প্রতারক। চিফ হুইপের আইডি ছাড়াও প্রতারকের ডিভাইসে ঢাকা দক্ষিণের মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস, আওয়ামী লীগ নেতা আ ফ ম বাহাউদ্দিন নাসিম, যুবলীগ সভাপতি শেখ ফজলে সামস্ পরশ, সংসদ সদস্য রেহেনা বেগমসহ অনেকের নামে ভুয়া আইডি পাওয়া গেছে।

প্রতারক জাহিদ ভুয়া আইডির মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয়ে তদবির বাণিজ্য করতো বলেও প্রাথমিক তদন্তে প্রমাণ মিলেছে। তিনি রায়ের বাজারের ১২৬/১/সির মৃত আজিজুর রহমানের ছেলে। বিরুদ্ধ বনানী থানায় ডিজিটাল মামলার পর আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

ডিএমপি কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিমের সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদ (পিপিএম, সেবা) বলেন, গ্রেফতার জাহিদ চিফ হুইপের নামে ভুয়া আইডি খুলে প্রতারণা করতো। তার মোবাইলে ঢাকা দক্ষিণের মেয়রসহ অনেক গুরুত্বপূর্ণ নেতার ভুয়া আইডি পাওয়া গেছে।

চিফ হুইপ জানান, ফেসবুকে কোনো অ্যাকাউন্ট কখনোই ছিল না। তাই আমার নাম ব্যবহার করে আইডি খুলেছেন তাদের অতি শিগহগিরই অ্যাকাউন্ট বন্ধের আহ্বান জানাচ্ছি।

এ কে এম নাসিরুল হক/এএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]