‘বাংলাদেশ ও ভারতের ইমিগ্রেশন পয়েন্টে আইসিপি চালু করা হবে’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লালমনিরহাট
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান বলেছেন, বাংলাদেশ ও ভারতের প্রশাসনসহ ব্যবসায়ীদের মধ্যে সমন্বয় থাকলে উভয়ের মতামতে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও সীমান্তের সমস্যা সমাধান করা সহজ হবে। ইমিগ্রেশন চেকপোস্টগুলোতে যাত্রীরা যাতে হয়রানি না হয় সেজন্য বাংলাদেশ ও ভারতের ইমিগ্রেশন পয়েন্টে আইসিপি (ইনডিকেটেট চেকপোস্ট) চালুকরণ ও দুই দেশের ইমিগ্রেশনে স্ক্যানিং মেশিন চালু করা হবে। উভয় দেশের জনগণের স্বার্থে রেলপথ চালুর বিষয়ে ভারত ও বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ সভায় প্রস্তাব তোলা হবে।

বুধবার (২ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর পরিদর্শন এবং স্থলবন্দরে দায়িত্বরত বিভিন্ন প্রশাসনিক দফতর ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ ইমরান বলেন, আমি ভারতের সঙ্গে স্থাপিত দেশের বিভিন্ন স্থলবন্দরসমূহ ঘুরে দেখছি। তারই ধারাবাহিকতায় আজ বুড়িমারী স্থলবন্দর পরিদর্শন করলাম। ভারত আমাদের অন্যতম বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশ।

Patgram

এর আগে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় কাস্টম, বিএসএফ ও ব্যবসায়ীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর বাংলাদেশে প্রবেশ করলে লালমনিরহাট জেলা প্রশাসন ও বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি-সম্পাদকসহ ব্যবসায়ীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

লালমনিরহাটের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় পুলিশ সুপার আবিদা সুলতানা, ৬১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোজাম্মেল হক, সিনিয়র সহকারী পুলিশ সুপার (বি সার্কেল) তাপস সরকার, পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি রুহুল আমিন বাবুল, ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দরের কাস্টমস সুপারিনটেনডেন্ট কপিল বাইন, বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু সাইদ নেওয়াজ নিশাত, বুড়িমারী স্থলবন্দর সহকারী কমিশনার সোমেন কান্তি চাকমা, স্থলবন্দরের উপ-পরিচালক মাহফুজুল ইসলাম ভুঁঞা, পাটগ্রাম থানা পুলিশের ওসি সুমন কুমার মহন্ত, পরিদর্শক (তদন্ত) মো. হাফিজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

রবিউল হাসান/আরএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]