এবার কৃষকের ধান কেটে দিলেন শিক্ষক-শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৯ মে ২০২১

নওগাঁর মহাদেবপুরে রাইগাঁ ডিগ্রি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এক অসহায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়েছেন।

রোববার (৯ মে) দুপুরে উপজেলার সহরাই পশ্চিম পাড়া গ্রামের মাঠে কৃষক বাবুল হোসেনের তিন বিঘা জমির ধান কেটে মাড়াই করে দেয়া হয়। রাইগাঁ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আরিফুর রহমানের নেতৃত্বে ধান কাটা ও মাড়াইয়ে অংশ নেয় ২৫-৩০ জন শিক্ষক-শিক্ষার্থী এবং ম্যানেজিং কমিটির সদস্যরা।

সকালে সবাই গায়ে হলুদ গেঞ্জি ও হাতে কাস্তে নিয়ে মাঠে গিয়ে কৃষকের জমির ধান কাটা শুরু করেন। দুপুর পর্যন্ত ধান কেটে কৃষক বাবুল হোসেনের বাড়িতে পৌঁছে দেয়া হয়। শিক্ষক-শিক্ষার্থীদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

কৃষক বাবুল হোসেন বলেন, বর্তমানে শ্রমিকদের মজুরি ৫০০ থেকে ৭০০ টাকা। এত বেশি মজুরি দিয়ে শ্রমিক নিয়ে ধান কাটা সম্ভব নয়। বিষয়টি জানার পর রাইগাঁ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এসে জমির ধান কেটে আমার ঘরে তুলে দিয়েছেন। এতে করে আমার মজুরির টাকা বেঁচে গেছে। তাদের জন্য মন থেকে দোয়া করেছি।

রাইগাঁ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আরিফুর রহমান বলেন, শুধু কৃষকের ধান কাটাই নয়- এমন জনহিতকর কাজ তিনি অনেক আগে থেকেই করে আসছেন। মুজিব শতবর্ষে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং রাস্তার দু’পাশ দিয়ে প্রায় সাড়ে এগার হাজার ফলজ ও বনজ গাছের চারা রোপণ করেছেন। এলাকার সবুজায়নে দীর্ঘদিন ধরেই তিনি গাছের চারা রোপণ করে আসছেন। তারই ধারাবাহিকতায় কলেজের সব শিক্ষক, শিক্ষার্থী ও ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে মাঠে গিয়ে অসহায় কৃষকের ধান কাটার কার্যক্রম শুরু করেছি।

আব্বাস আলী/এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]