কাপ্তাই হ্রদে নেই পর্যাপ্ত পানি, মাছ ধরায় বাড়ল নিষেধাজ্ঞার মেয়াদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৮ জুলাই ২০২১

কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পরিমাণে পানি না বাড়ায় হ্রদে মাছ ধরার সময়সীমা ৩১ জুলাই থেকে আরও ১০ দিন বাড়িয়ে ১০ আগস্ট করা হয়েছে। তবে ১০ আগস্টের মধ্যেও যদি হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ে, সেই ক্ষেত্রে পুনরায় সভা করে এই মেয়াদ আরও বাড়তে পারে।

বুধবার (২৮ জুলাই) দুপুরে অনলাইনে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম।

বিএফডিসি ও মৎস্য বিজ্ঞানীরা বলছেন, হ্রদে এখন অবধি পানি ঠিকঠাক না বাড়ার কারণে এই মুহূর্তে মাছ ধরা শুরু হলে বিপন্ন হবে হ্রদের মৎস্য সম্পদ। বিষয়টি বিবেচনায় নিয়ে বুধবার জরুরি বৈঠক হওয়ার কথা জানিয়েছিলেন তারা।

বুধবার জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এক অনলাইন সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এ সভায় জেলা প্রশাসক ছাড়াও উপস্থিত ছিলেন মৎস্য গবেষণা ইন্সটিটিউট, মৎস্য অফিস, নৌ পুলিশ, বিএফডিসি, মৎস্য ব্যবসায়ীদের প্রতিনিধিরা।

Rangamati

বিএফডিসি রাঙ্গামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, ‘আপাতত ১০ আগস্ট পর্যন্ত বন্ধের সময়সীমা বাড়ল, তবে সেটা নির্ভর করছে পানি কী রকম বাড়ছে তার ওপর। যদি পানি ১০৩ ফুট হয় তবে ১০ তারিখ মধ্যরাতের পর মাছ ধরা শুরু হবে। যদি তা না হয় তবে আমরা ৮/৯ আগস্ট আবার সভা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

উল্লেখ্য, কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে প্রতিবছরের ন্যায় এবছরও ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। পানি না থাকায় সে সময় আরও বাড়ানো হয়েছে।

শংকর হোড়/এসজে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]