যমুনা নদীর তীর রক্ষা প্রকল্পে ভাঙন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

বগুড়ার ধুনটে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় দেখা দিয়েছে ভয়াবহ ভাঙন। যমুনার পানি কমার পাশাপাশি প্রবল স্রোত প্রকল্প এলাকায় আঘাত হানায় উপজেলার পুকুরিয়া গ্রামের সামনে শুরু হয় ভাঙন।

জানা যায়, অব্যাহত ভাঙনে রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত প্রায় ৫০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। ঝুঁকিতে পড়েছে নদী তীরবর্তী এলাকার জনবসতি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে যমুনা নদীর ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে এলাকার আবাদি জমি, জনবসতি ও বিভিন্ন স্থাপনা। তাই পাউবোর অর্থায়নে নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প হাতে নেওয়া হয়। ২০১৬ সালে পুকুরিয়া এলাকার ৬০০ মিটার অংশে প্রায় ২২ কোটি ব্যয়ে এই প্রকল্পের আওতায় কাজ শুরু হয়। নদীর তীরে স্লোপ করে তার ওপর জিও চট বিছিয়ে সিসি ব্লক প্রতিস্থাপনের মাধ্যমে শেষ হয় কাজ। এতে ভাঙনের হাত থেকে রক্ষা পায় পুরো এলাকা। কিন্তু কয়েক দিন ধরে নদীর পানি কমতে শুরু করেছে। পানির প্রবল স্রোত যমুনার তীরে আঘাত হানায় প্রকল্প এলাকায় শুরু হয়েছে ভাঙন। ক্রমেই ভাঙন আগাচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও জনবসতির দিকে।

jagonews24

ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আতিকুল করিম আপেল জানান, যমুনার তীর রক্ষা প্রকল্প এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন কবলিত স্থান দ্রুত মেরামত না করলে পুরো প্রকল্প এলাকা নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। পানি উন্নয়ন বোর্ডকে বিষয়টি জানানো হয়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মহবুবর রহমান বলেন, ভাঙন স্থানে আপাতত মেরামতের কোনো পরিকল্পনা নেই। তবে নদীতে স্রোত এবং পানি কমে গেলে সংস্কারের ব্যবস্থা করা হবে।

এফআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]