নড়াইলে শতাধিক স্থানে পাখির বাসা স্থাপন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

নড়াইলে পাখির নিরাপদ প্রজনন ও অভয়ারণ্য গড়ে তুলতে শতাধিক স্থানে পাখির বাসা স্থাপন কার্যক্রম শুরু করেছে কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের সেবামূলক প্রতিষ্ঠান ঊষার আলো ফাউন্ডেশন। নড়াইল শহর ও আশপাশের বিভিন্ন এলাকায় গাছে মাটির বাসা স্থাপন করা হচ্ছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরের বটগাছে বাসা স্থাপনের মধ্যদিয়ে ব্যতিক্রমধর্মী এ কার্যক্রমের উদ্বোধন করেন নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

jagonews24

এ সময় নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল ইসলাম, ঊষার আলো ফাউন্ডেশনের সভাপতি মো. মিনহাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শাফায়াত হোসাইন, লোহাগড়া উপজেলা সভাপতি মো. মাহমুদুল হাসান, কার্যকরী সদস্য নাবিল রহমান, মো. আব্দুল্লাাহ, মনিরুল ইসলাম, খালিদ হোসাইন, মুজাহিদুল ইসলাম, হাসিবুর রহমান বাপ্পী, নিজাম উদ্দিন, মাহফুজ আহসান, তমাল, আহনাফ, ইমামুল শেখ প্রমুখ।

jagonews24

প্রথমদিনে জেলা শিল্পকলা একাডেমি চত্বর, জেলা প্রশাসকের বাংলো, পুলিশ সুপারের বাংলো, চরেরঘাটসহ বেশ কয়েকটি এলাকায় গাছে বাসা স্থাপন করা হয়। পর্যায়ক্রমে বিভিন্ন স্থানে বাসা স্থাপন করা হবে বলে আয়োজকরা জানান।

সংগঠনের সভাপতি মিনহাজুল ইসলাম বলেন, নড়াইল শহরে এখন সচরাচর পাখিদের কলকাকলি শোনা যায় না। নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে নানা জাতের পাখি বিলুপ্ত হতে শুরু করেছে। এজন্য আমরা পাখি সংরক্ষণ ও পাখির নিরাপদ প্রজনন নিশ্চিত করতে এগিয়ে এসেছি।

jagonews24

নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল ইসলাম বলেন, এটি একটি অসাধারণ উদ্যোগ। আমরা পুলিশ প্রশাসন এ কাজের পাশে আছি। পাশাপাশি পাখি শিকারিদের বিষয়ে আমাদের তথ্য দিলে তাদের আইনের আওতায় আনা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান তার বক্তব্যে বলেন, ঊষার আলো ফাউন্ডেশনের একদল উদ্যোমী যুবক পাখি সংরক্ষণ ও প্রজনন বৃদ্ধির জন্য প্রশংসনীয় উদ্যোগ নিয়েছেন। এভাবে আমাদের তরুণ সমাজসহ পাখিপ্রেমীদের এগিয়ে আসতে হবে।

হাফিজুল নিলু/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]