রানীনগরে সোলার ল্যাম্পে আলোকিত রাস্তাঘাট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৫:০২ এএম, ০৯ ডিসেম্বর ২০২১

বিদ্যুৎ ব্যবস্থা নেই এমন এলাকাগুলো আলোকিত করতে নওগাঁর রানীনগরে সোলার স্ট্রিট লাইট স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে। উপজেলার নওগাঁ-রানীনগর-আত্রাই সড়কের হাসপাতাল মোড় থেকে নগর ব্রিজ সংলগ্ন এবং উপজেলা বাসস্ট্যান্ড থেকে রেলগেইট পর্যন্ত সড়ক সন্ধ্যার পর থেকে সোলারের আলোয় আলোকিত হচ্ছে।

দিন শেষে অন্ধকার আসায় স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠে এবং বন্ধ হয় এসব ল্যাম্প। সম্প্রতি লাইট স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, উপজেলার প্রধান প্রধান সড়ক আলোকিত করার লক্ষ্যে জাইকার অর্থায়নে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে নওগাঁ-রানীনগর-আত্রাই সড়কের বিভিন্ন স্থানে ৮০টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হবে। ৫০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছে উপজেলা প্রকৌশল অধিদপ্তর। পর্যায়ক্রমিকভাবে উপজেলার প্রধান প্রধান সড়কের পুরো অংশে সোলার লাইট স্থাপন করা হবে।

jagonews24

এনায়েতপুর গ্রামের ভ্যানচালক রইচ উদ্দিন ও চককুতুব গ্রামের শাকিল মণ্ডল বলেন, আগে অন্ধকারের মধ্যে রানীনগর-আত্রাই সড়ক দিয়ে যাতায়াত করতে হতো। সন্ধ্যার পর রাস্তায় নেমে আসতো অন্ধকার। রাস্তার বাঁকগুলোতে প্রায় ছোটখাটো দুর্ঘটনা ঘটতো। এখন সড়কের পাশে সোলার ল্যাম্প স্থাপন করার পর আলোকিত হচ্ছে। সড়কের অনেক দূর পর্যন্ত দেখা যায়।

রানীনগর উপজেলা প্রকৌশলী শাহ মো. শহীদুল হক বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার ছিল শহরের সুবিধা গ্রামে পৌঁছে দেওয়া। বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টের আওতায় গ্রিন হাউজ গ্যাস নিরসন কমানোর লক্ষে সরকার সোলার স্ট্রিট লাইট স্থাপন প্রকল্প হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় উপজেলাতে এই প্রকল্প শুরু হয়েছে। প্রধান সড়ক ছাড়াও গ্রামের প্রতিটি রাস্তায় সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হবে।

jagonews24

নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল বলেন, যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা একটি অঞ্চলকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যায়। সরকারের নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়ন করার লক্ষ্যে নবায়নযোগ্য সৌরশক্তিকে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রতি জোর দিয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা নাই এমন এলাকাগুলোতে সোলার সিস্টেম স্থাপন করে আলোর ব্যবস্থা করা হচ্ছে। এতে করে আলোকিত হচ্ছে অন্ধকারাচ্ছন্ন অঞ্চল।

আব্বাস আলী/জেডএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]