কাশিমপুর কারাগারে বিশেষ খাবার, ছিল গান-বাজনারও আয়োজন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ০৩ মে ২০২২
ফাইল ছবি

নতুন পোশাক পরে ঈদের জামাত ও গান-বাজনার মধ্যদিয়ে ঈদ উদযাপন করেছেন গাজীপুর কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের বন্দিরা। অন্যান্যবারের মতো এবারও বন্দিদের বিশেষ খাবার এবং নতুন পোশাক সরবরাহ করেছে কারা কর্তৃপক্ষ।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার আব্দুল জলিল জানান, কারাগারে ঈদের নামাজের ১২টি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে তিন হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯৯৭ জন আর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছে প্রায় ছয়শ জন। দুদিন আগে ঈদ উপলক্ষে এখানে দরিদ্র ১ হাজার ২৮ জন বন্দিকে নতুন লুঙ্গি দেওয়া হয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এ বন্দিদের জন্য চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানান জেল সুপার মো. নুরুন্নবী ভূইয়া।

এ কারাগারে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি কমান্ডার শাহাবুদ্দিন, ডেসটিনির পরিচালক মোহাম্মদ হোসেনসহ প্রায় দেড় হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৭১ জন ফাঁসির এবং শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন। এর আগে ঈদ উপলক্ষে রোববার (১ মে) ১০০ অসহায় দরিদ্র বন্দির মাঝে লুঙ্গি বিতরণ করা হয়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর সুপার আমিরুল ইসলাম জানান, বন্দিদের জন্য ঈদের নামাজের চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে বন্দির সংখ্যা হলো দুই হাজার ৭৯৮। তাদের মধ্যে শতাধিক ফাঁসির দণ্ডপ্রাপ্ত। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি চার শতাধিক। এ কারাগারে ১৫০ জন দরিদ্র বন্দিকে লুঙ্গি দেওয়া হয়েছে।

অন্যদিকে মহিলা কেন্দ্রীয় কারাগারের সুপার হালিমা খাতুন জানান, এ কারাগারে নারী বন্দিদের জন্য ঈদের জামাত অনুষ্ঠিত না হলেও নিজেরা নিজেদের মতো করে নামাজ/উপাসনা করেছেন।

এ কারাগারে নরসিংদীর জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামিমা নূর পাপিয়াসহ মোট বন্দির সংখ্যা প্রায় ৭০০। তাদের মধ্যে ফাঁসির আসামি ৩০ জন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত প্রায় অর্ধশত। এছাড়া এ কারাগারে (ডে-কেয়ার সেন্টারে) মা-বন্দিদের সঙ্গে আসা ৮৪ জন শিশু রয়েছে। বিকেলে বন্দিদের অংশগ্রহণে ঈদ-আনন্দ ও গান-বাজনার আয়োজন করা হয়।

এবার ঈদে ২৬৫ জন দরিদ্র নারী বন্দি ও তাদের সঙ্গে থাকা ৮০ জন শিশুকে নতুন জামা দেওয়া হয়েছে। গত শুক্রবার জেলা প্রশাসক ঈদের পোশাক বিতরণ করেন।

ঈদের দিনে এসব কারাগারে বিশেষ খাবার হিসেবে সকালে পায়েস-মুড়ি, দুপুরে মাংস-পোলাও, মিষ্টি, সালাদ, পান সুপারি এবং রাতে ভাত, রুই মাছ, ছোলার ডাল দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কতৃর্পক্ষ।

আমিনুল ইসলাম/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।