প্রথমবার হিলি দিয়ে এলো ভারতের সরিষা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২২ মে ২০২২

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সরিষা আমদানি করা হয়েছে। দেশে চাহিদা থাকায় এ বন্দর দিয়ে প্রথমবারের মতো মেসার্স সামিয়া ট্রেডার্স নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের রাজস্থান থেকে এসব সরিষা আমদানি করেছেন।

আমদানি কারকপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সয়াবিন তেলের দাম বাড়ায় সরিষা তেলের চাহিদা বেড়েছে। তাই এ বন্দর দিয়ে প্রথমবারের মতো সরিষা আমদানি করা হয়েছে। প্রতি কেজি সরিষা বন্দরে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। দেশের বিভিন্ন জায়গায় ওয়েল মিল এসব সরিষা কিনছে।

hili-(3).jpg

হিলি কাস্টমসের তথ্য মতে, গত তিনদিনে ভারতীয় ১৮টি ট্রাকে ৫৩৭ টন সরিষা আমদানি হয়েছে।

মেসার্স সামিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী আমদানিকারক আহম্মেদ কবির জাগো নিউজকে বলেন, এর আগে এ বন্দর দিয়ে কোনো আমদানিকারক সরিষা আমদানি করেননি। সম্প্রতি দেশে তেল উৎপাদনের জন্য মিলগুলোর চাহিদা থাকায় প্রথমবারের মতো সরিষা আমদানি হয়েছে। আমদানিকৃত সরিষা গোবিন্দগঞ্জের মামা-ভাগনে ওয়েল ও বগুড়া ওয়েল মিলসহ বেশ কয়েকটি মিলে সরবরাহ করা হচ্ছে।

hili-(3).jpg

জানতে চাইলে হিলি কাস্টমের রাজস্ব কর্মকর্তা নুরুল হক খান জাগো নিউজকে বলেন, সরিষা একটি শুল্কমুক্ত পণ্য। এরপরও এ পণ্যগুলো ভারত থেকে এলে আমরা সঠিকভাবে খালাসের ব্যবস্থা করে থাকি। যাতে আমদানিকারকরা নিরুৎসাহিত না হয়।

মো. মাহাবুর রহমান/এসজে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]