সাতক্ষীরায় শতাধিক কোলা ব্যাঙ হত্যার দায়ে ২ শিকারির অর্থদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ০৮:৩৬ এএম, ০৪ জুলাই ২০২২

সাতক্ষীরার তালায় বিল থেকে অর্ধ শতাধিক কোলা ব্যাঙ হত্যায় দুই যুবকের অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার (৩ জুলাই) বিকেলে এ আদেশ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রশান্ত কুমার বিশ্বাস।

স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশনের সভাপতি জুলফিকার রায়হান জাগো নিউজকে জানান, উপজেলার আটারই গ্রামের ছিদাম দাশের ছেলে আশুতোষ দাশ ও দুলাল দাশের ছেলে সরজিৎ দাশ পাশের ঢেঙ্গার বিল থেকে বিপন্ন প্রজাতির ব্যাঙ ধরা শুরু করেন। তাদের বাধা দিলে স্থানীয় কৃষকদের হুমকি দিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করেন।

খবর পেয়ে পুলিশের সঙ্গে ওয়াইল্ডলাইফ মিশনের একটি টিম দুই পা করে কেটে রাখা অর্ধ শতাধিক ব্যাঙ উদ্ধার করে। পরে শিকারিদের আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রশান্ত কুমার বিশ্বাসের কাছে নিয়ে গেলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের এক হাজার টাকা করে অর্থদণ্ড দেন।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জিহাদ ফকরুল আলম খান জাগো নিউজকে বলেন, বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ আইনে আশুতোষ দাশ ও সরজিৎ দাশকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, ব্যাঙ পরিবেশের জন্য খুবই প্রয়োজন। ব্যাঙ ধরা, শিকার করা ও হত্যা করা আইনত দণ্ডনীয় অপরাধ। এ ধরনের অপরাধ না করার জন্য সবার প্রতি অনুরোধ জানান তিনি।

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ বিভাগের পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক জাগো নিউজকে বলেন, দেশে প্রথম উভচর প্রজাতির বন্যপ্রাণী অপরাধ শনাক্তকরণ ও শাস্তি দেওয়া হয়। ওয়াইল্ডলাইফ মিশনের সদস্যসহ প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি।

আহসানুর রহমান রাজীব/আরএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]