শ্রমিক আন্দোলন

হবিগঞ্জে দৈনিক ৮৫ হাজার কেজি চা উৎপাদন ব্যাহত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১৭ আগস্ট ২০২২

হবিগঞ্জে অষ্টমদিনের মতো বুধবারও (১৭ আগস্ট) আন্দোলন অব্যাহত রেখেছেন চা শ্রমিকরা। সকাল থেকেই শ্রমিকরা বিভিন্ন বাগানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

এদিকে, শ্রমিক আন্দোলনের কারণে জেলায় দৈনিক প্রায় ৮৫ হাজার কেজি চা উৎপাদন ব্যাহত হচ্ছে। এতে দিনে ক্ষতি হচ্ছে প্রায় পৌনে ২ কোটি টাকা। চলমান আন্দোলনে চা রপ্তানিও থমকে দাঁড়িয়েছে। চা সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে কথা বলতে চা সংশ্লিষ্ট একাধিক দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে যোগাযোগ করলে তারা তথ্য দিয়ে সহযোগিতা করলেও এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তারা জানিয়েছেন, এখন চা উৎপাদনের ভরা মৌসুম। জুন, জুলাই ও আগস্ট মাসে যে চা উৎপাদন হয় তা বাকি বছরের প্রায় অর্ধেক।

অপরদিকে চা শ্রমিকরা জানান, দৈনিক মজুরির দাবি পূরণ না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন। দাবি পূরণ হলে সঙ্গে সঙ্গে কাজে ফিরবেন। তারাও কাজ করতে চান। বাগানের ক্ষতি হলে নিজেদেরও ক্ষতি সেটিও তারা বোঝেন।

দাড়াগাঁও চা বাগান পঞ্চায়েত সভাপতি প্রেমলাল আহির বলেন, চায়ের পাতা যদি বড় হয়ে যায় তবে তা দিয়ে চা উৎপাদন করা যায় না। তাই কুঁড়ি থাকতেই তা তুলতে হয়। মৌসুমে চা উত্তোলন না হওয়ায় বাগানের মারাত্মক ক্ষতি হচ্ছে সেটি আমরা বুঝি। কিন্তু কী করবো, আমাদের যদি খাদ্য না জোটে তাহলে আমরা কীভাবে কাজ করবো? বুধবার বিকেল ৪টায় ঢাকায় বৈঠক হবে। আশা করি সেখানে বিষয়টি সমাধান হবে।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।