ইজতেমার দ্বিতীয় পর্ব

মাওলানা সা’দের আসা নিয়ে সংশয়, এলেন তিন ছেলে-জামাতা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২৩

গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের (সা’দ কান্ধলভীর অনুসারী) অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাদ আসর মাওলানা আব্দুস সাত্তারের আম বয়ানের মধ্যদিয়ে এ কার্যক্রম শুরু হয়।

এরআগে মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাত থেকে বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে থাকেন। বিশেষ করে বিদেশি বিপুলসংখ্যক মুসল্লি বুধবার রাত থেকে ময়দানে এসে অবস্থান নেন।

jagonews24

দ্বিতীয় পর্বের ইজতেমায় প্রায় ১০ হাজারের মতো বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দেবেন বলে আশা করছে ইজতেমা আয়োজক কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ইজতেমার দ্বিতীয় পর্ব: বন্ধ-ডাইভারশন থাকবে যেসব সড়ক-

শুক্রবার (২০ জানুয়ারি) ইজতেমা ময়দানে বৃহত্তর জুমার নামাজ আদায় করা হবে। এতে গাজীপুর ও আশপাশের এলাকার লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন। নামাজে ইমামতি করবেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী।

jagonews24

দ্বিতীয় পর্বেও দেশের ৬৪ জেলা ছাড়াও বিদেশি মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়ে যার যার খিত্তায় অবস্থান নিয়েছেন। এ পর্বের ইজতেমাকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে। শুক্রবার ফজরের নামাজের পর বয়ানের মধ্য দিয়ে শুরু হবে মূল ইজতেমার আনুষ্ঠানিকতা।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ইজতেমার সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গড়ে তুলেছেন নিরাপত্তা বলয়।

আরও পড়ুন: ইজতেমার আখেরি মোনাজাত: রোববার মেট্রোরেল চলবে ৯ ঘণ্টা

এদিকে ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরুর আগেই ময়দানে এসে পৌঁছেছেন আদি তাবলিগের শীর্ষ মুরুব্বি মাওলানা সা’দ কান্ধলবীর ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবী, মাওলানা সাঈদ কান্ধলবী ও মাওলানা ইলিয়াস কান্ধলবী এবং তার মেয়ের জামাতা মাওলানা হাসান। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে তারা ময়দানে প্রবেশ করেন। এসময় তাবলিগের সাথীরা ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

ইজতেমার দ্বিতীয় পর্বের সা’দপন্থিদের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম বিষয়টি নিশ্চিত করেন।

তবে এবার ইজতেমা ময়দানে মাওলানা সা’দ আসবেন কি না তা নিশ্চিত করে কেউ বলতে পারেননি।

jagonews24

আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় যাওয়ার পথে সাত শতাধিক রোহিঙ্গা আটক

শুক্রবার ফজরের পর বয়ান করবেন পাকিস্তান থেকে আগত মাওলানা উসমান এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম। সকাল ১০টায় তালিম থাকার কথা রয়েছে নিজাম উদ্দিন মারকাজের মাওলানা ইউসুফ এবং তার বাংলা তরজমা করবেন মাওলানা মুনির বিন ইউসুফ।

এরপর জুমার নামাজ পড়াবেন সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। পরে বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। আসরের পর নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সা’দ বয়ান করবেন। তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সা’দ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ।

আমিনুল ইসলাম/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।