মাদারীপুর

ভয়াবহ সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাঠে তদন্ত কমিটি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ২০ মার্চ ২০২৩
ফাইল ছবি

পদ্মা সেতুর এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরে বাস দুর্ঘটনায় জেলা প্রশাসনের করা তদন্ত কমিটি তদন্তের কাজ শুরু করেছে। সোমবার (২০ মার্চ) সকাল থেকে কমিটি প্রত্যক্ষদর্শী, স্থানীয় দোকানদারসহ অনেকের সঙ্গে কথা বলে। এছাড়া কমিটির সদস্যরা দুর্ঘটনাকবলিত বাস, হাসপাতালসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

দুই কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন মাদারীপুরের জেলা প্রশাসক। তদন্ত কমিটি সংশ্লিষ্টরা বলছেন, তারা নির্ধারিত সময়েই প্রতিবেদন জমা দেবেন।

রোববার (১৯ মার্চ) ভোরের দিকে ইমাদ পরিবহনের একটি বাস খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বাসটি গোপালগঞ্জের ঘোনাপাড়া থেকে ১৫ জন যাত্রী ওঠায়। পদ্মা সেতুর আগে ঢাকা-খুলনা এক্সপ্রেসওয়ের মাদারীপুর শিবচরের কুতুবপুর সীমানা এলাকায় পৌঁছালে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে নিচে খাদে পড়ে যায়। এতে ১৯ যাত্রী প্রাণ হারান।

এ ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরাকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক। কমিটির বাকি সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান ফকির, বুয়েটের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ হাসানাত-ই-রাব্বি ও মাদারীপুর বিআরটিএর সহকারী পরিচালক মোহাম্মদ নুরুল হোসেন। তারাসহ বুয়েটের একটি প্রতিনিধি দল তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

তদন্ত কমিটির প্রধান পল্লব কুমার হাজরা বলেন, তদন্ত কমিটি কার্যক্রম শুরু করেছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানের চেষ্টা চলছে। নির্ধারিত সময়ের মধ্যেই তারা প্রতিবেদন জমা দেবেন।

এদিকে ১৯ জন নিহতের ঘটনায় বাস কর্তৃপক্ষকে অভিযুক্ত করে মামলা করেছে হাইওয়ে পুলিশ। রোববার রাতে শিবচর হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী হয়ে মামলাটি করেন।

শিবচর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু নাঈম মোহাম্মদ মোফাজ্জেল হক বলেন, কর্তৃপক্ষ দুর্ঘটনাকবলিত বাসটির কোনো ফিটনেস সার্টিফিকেট দেখাতে পারেননি।

আয়শা সিদ্দিকা আকাশী/এসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।