মার্কিন শ্রমনীতি নিয়ে আলোচনা চলছে:বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, শ্রম অধিকার সুরক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্র কিছু বিষয় জানতে চেয়েছে। আমরা উত্তর দিচ্ছি। আলোচনা চলছে।

বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় রংপুর নগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাণিজ্য সচিব এ বিষয়ে কথা বলেছেন। তাদের শ্রম আইন নিয়ে যেসব চাওয়া আছে সে বিষয়ে আমরা ফলোআপ করছি। সব যে চূড়ান্ত করা হয়েছে তা নয়, কিছু বিষয় প্রক্রিয়াধীন। আমরা টাইম টু টাইম যোগাযোগ রাখছি। আশা করি যা যা চাওয়া হয়েছে তা পূরণ হবে।

আরও পড়ুন:আমেরিকার সরকার বললেই পোশাক রপ্তানি বন্ধ হবে না:পররাষ্ট্রমন্ত্রী

‘বাংলাদেশ কোনো নিষেধাজ্ঞার মুখে পড়ছে কি না’ এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পণ্য না নেওয়া কিংবা অর্থ পরিশোধ না করার শর্ত যুক্ত করে তৈরি পোশাকের কোনো মালিক বাঁধার মুখে পড়েনি এখনও। এ নিয়ে উদ্যোক্তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

‘মার্কিন শ্রমনীতির কারণে রাষ্ট্রপতি কি শ্রম আইনের সংশোধনী সই না করে ফেরত পাঠিয়েছেন’ এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সংসদ শেষ ও জাতীয় সংসদ নির্বাচন হওয়ায় তিনি বিষয়টি আপাতত স্থগিত করেছেন। তবে এটি চলমান প্রক্রিয়া। নির্বাচনের পর নতুন সরকার এসে এর বাস্তবায়ন করবে।

আরও পড়ুন:জিনিসপত্রের দাম বাড়েনি: বাণিজ্যমন্ত্রী

আসন্ন নির্বাচন নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি অংশ না নেওয়ায় ভোটার উপস্থিতি নিয়ে কিছুটা শঙ্কা আছে। তবে চারদিকে মানুষের উৎসাহ দেখা যাচ্ছে। বিএনপি না এলেও তাদের অনেকেই দল ছেড়ে এসে যোগ দিয়েছেন। আশা করি উৎসবমুখর এবং প্রতিযোগিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হবে।

জিতু কবীর/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।