জলবায়ু পরিবর্তন

বন্যায় কৃষিখাতে জিডিপি কমবে এক-তৃতীয়াংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৯:২০ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের এক কোটি ৩০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়বে। ফলে তাদের স্বাস্থ্য সুরক্ষায় অতিরিক্ত প্রয়োজন হবে ১২ দশমিক ৫ বিলিয়ন ডলার। শুধু তাই নয়, ২০৫০ সালের মধ্যে শুধু বন্যার কারণে কৃষিখাতে জিডিপি কমবে এক-তৃতীয়াংশ। আর জাতীয়ভাবে ৬ দশমিক ৫ শতাংশ ফসলি জমি
সংকুচিত হবে, যা প্রশ্নবিদ্ধ করবে খাদ্য নিরাপত্তাকে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে রংপুর নগরীর এসোড প্রশিক্ষণ কেন্দ্রে এক কর্মশালায় বিশ্ব ব্যাংকের ‘কান্ট্রি ক্লাইমেট ও ডেভেলপমেন্ট-২০২২’ এ প্রকাশিত প্রতিবেদনে এতথ্য তুলে ধরা হয়। জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য বিষয়ক বিভাগীয় এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বৃষ্টিপাত চার শতাংশ বাড়লে উপকূলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ২৭ সেন্টিমিটার বাড়তে পারে। ফলে সম্পদহানির পরিমাণ হবে ৩০ কোটি ডলারের সমপরিমাণ।

বৈশ্বিক এবং দেশীয় প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য বিষয়ে করণীয় সম্পর্কে কর্মশালায় বক্তারা জনসচেতনতা সৃষ্টি, আইনের যথাযথ প্রয়োগ, পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ এবং পরিকল্পিত উন্নয়নসহ বিভিন্ন দিক তুলে ধরেন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে এবং বেলার রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যালের পরিচালনায় কর্মশালায় অতিথি ছিলেন রংপুরের সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী, রংপুর বিভাগীয় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা এবং জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বিজন কুমার রায়।

জিতু কবীর/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।