ইছামতির পাড় কেটে রেণু প্রসেসিং, ঝুঁকিতে বেড়িবাঁধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ১০:০৮ এএম, ২০ এপ্রিল ২০২৪

সাতক্ষীরার দেবহাটা উপজেলার বাংলাদেশ ভারত সীমান্তের ইছামতি নদীর পাড় কেটে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে মৎস্য রেণু প্রসেসিং পয়েন্ট। নদীর সরকারি জমি দখল করে শত শত বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে এসব মৎস্য পয়েন্ট বা হ্যাচারি। যা বছরের পর বছর ধরে চলে আসলেও বন্ধের উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ডসহ (পাউবো) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসব মৎস্য হ্যাচারিতে পাইপ বসিয়ে পানি তোলার কারণে তীররক্ষা বেড়িবাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ইছামতি নদীর পাড় ঘেঁষে নদী পাড়ের সরকারি খাস জমি দখল করে তৈরি করা হয়েছে ছোট বড় মৎস্য পয়েন্ট। যেখানে নদীর পানি আটকে রেখে নদীর রেণু মাছ বড় করা হচ্ছে। নদী পাড়ের জমিতে বাঁধ দিয়ে পাইপ দিয়ে পানি উত্তোলন করে আটকে রাখছেন দখলকারীরা। সেইসঙ্গে জোয়ারের পর ভাটিতে পয়েন্টের পানি পাইপ যোগে নদীতে ফেলায় ভাঙছে পাড়।

এতে চরম ঝুঁকিতে রয়েছে নদীপাড়ের কয়েকশ বিঘা জমির ফসলের মাঠ ও বসতবাড়ির আঙিনা। বিশেষ করে ইছামতি নদীর টাউনশ্রীপুর স্লুইসগেট সংলগ্ন এলাকায় দেখা গেছে, স্থানীয় প্রভাবশালীরা নদীর পাড় দখল করে এসব হ্যাচারি গড়ে তুলেছেন।

ইছামতির পাড় কেটে রেণু প্রসেসিং, ঝুঁকিতে বেড়িবাঁধ

এ বিষয়ে হাচারি মালিক জনাব আলী জাগো নিউজকে বলেন, দীর্ঘদিন ধরে তারা নদীর পাড় কেটে মাছের পয়েন্ট করছেন। তাদের এই বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের অনেকে জানেন।

তবে আরও কয়েকজন হ্যাচারি মালিকের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তারা কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

পানি উন্নয়ন বোর্ডের ৩নং পোল্ডারের সেকশন অফিসার (এসও) মাহাবুব রহমান জাগো নিউজকে জানান, এসব বিষয়ে আমার কিছু জানা নেই। বিষয়টি সরেজমিনে খোঁজ নিয়ে অপরাধ পরিলক্ষিত হলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আহসানুর রহমান রাজীব/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।