হাত ঘুরতেই চড়া ডাবের দাম

মো. আতিকুর রহমান মো. আতিকুর রহমান ঝালকাঠি
প্রকাশিত: ১১:৩৩ এএম, ২৪ এপ্রিল ২০২৪

গ্রীষ্মের তীব্র তাপদাহ থেকে বাঁচতে ডাবের চাহিদা এখন শীর্ষে। এ সময় ১ গ্লাস ডাবের পানি পান করলে পানি স্বল্পতা দূর হয়, শীতল হয় শরীর। তীব্র গরমে পানিশূন্যতা রোধসহ বিভিন্ন রোগে আরোগ্য পেতেও ডাবের পানির বিকল্প নেই। তবে এই ডাবও এখন সহজলভ্য নয়। অতিরিক্ত দামে ডাব এখন নিম্ন ও মধ্যবিত্তের নাগালের বাইরেই বলা চলে।

ঝালকাঠির রাজাপুর উপজেলার নারিকেল বাড়িয়া (ক্লাব) এলাকা থেকে ট্রাকে করে ডাব যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বড় বড় শহরের আড়তে। এতে এলাকার বেকার সমস্যা লাঘবের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হচ্ছেন চাষি ও খুচরা ব্যবসায়ীরা।

ডাব ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজাপুর উপজেলার সদর ইউনিয়নের বারবাকপুর ও শুক্তাগড় ইউনিয়নের নারিকেল বাড়িয়া (ক্লাব) এলাকায় রয়েছে ডাবের একাধিক মোকাম। প্রত্যন্ত এলাকা থেকে গ্রামে গ্রামে ঘুরে খুচরা ক্রেতারা ডাব কিনে মোকামে নিয়ে পাইকারদের হাতে তুলে দেন। প্রতিটি ডাবের ক্রয়মূল্য (আকারভেদে) ৫০ থেকে ৬৫ টাকা গাছ মালিককে দিতে হয় ক্রেতাদের। ২-৩ জনে গ্রুপ ভিত্তিক ডাব ক্রয় করেন। কেউ গাছে ওঠেন, কেউ নিচে দাঁড়িয়ে দড়ি দিয়ে ডাব অক্ষত নামাতে সাহায্য করেন। আবার কেউ ডাব নামানোর পর ছড়ি থেকে অপ্রয়োজনীয় অংশ কেটে পরিষ্কার করে এক জায়গায় জমা করেন।

হাত ঘুরতেই চড়া ডাবের দাম

সারাদিনের পরিশ্রমের মাঝে নাস্তা, গাড়িভাড়া দিয়ে পাইকারি বিক্রির মোকামে পৌঁছাতে ডাবপ্রতি আরও ৫ টাকা খরচ হয়। এরপর পাইকারদের কাছেও আকারভেদে ৮০ টাকা পর্যন্ত দামে ডাব বিক্রি করা হয়। পাইকার সেইসব ডাব কিনে ট্রাকে লোড দিয়ে দেশের বিভিন্ন প্রান্তের বড় বড় শহরের আড়তে পৌঁছে দেন। ট্রাকে উঠিয়ে সাজিয়ে গাড়ি ছাড়ার পূর্ব পর্যন্ত প্রক্রিয়ায় আরও ২-৩ জন শ্রমিক কাজ করেন। তাদের বেতন এবং গাড়ির যাবতীয় খরচ শেষে প্রতিটি ডাব আড়তে পৌঁছাতে প্রায় একশ টাকা খরচ হয়।

বাড়ি বাড়ি গিয়ে খুচরা ডাব ক্রেতা মো. সিদ্দিকুর রহমান বলেন, আমরা ডাবের আকার অনুযায়ী ৫০ থেকে ৬৫ টাকা দরে প্রতিটি ডাব ক্রয় করি। গাছে ওঠা ও সরবরাহের পরিশ্রম নিয়ে ৮০ পর্যন্ত দরে পাইকারদের কাছে বিক্রি করি। পাইকাররা আমাদের কাছ থেকে ডাব কিনে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যায়।

খুচরা ক্রেতা জাকির ও আবুল হোসেন জানান, এই রোদে গ্রামে ঘুরে ঘুরে গাছের মাথায় উঠে ডাব কাটতে হয়। গাছের মাথায় উঠে ডাব কাটতে কি যে কষ্ট হয়, তা যে ওঠে সেই বোঝে। এরপর ডাব কেটে নামিয়ে হিসাব করে গাছ মালিককে দাম দিয়ে নাস্তা করে, গাড়ি ভাড়া দিয়ে মোকামে পৌঁছাতে যে সময় ও শ্রম খরচ হয় সে অনুযায়ী লাভ পাই না। ডাবের পানি ক্রেতার হাতে পৌঁছাতে প্রতিটি ডাবের দাম ১২০ টাকা থেকে দেড়শ টাকা পড়ে। আর আমরা পাই তার প্রায় অর্ধেক। দুই-তিন হাত বদলের কারণে আমরা ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছি।

হাত ঘুরতেই চড়া ডাবের দাম

ডাবের পাইকারি ক্রেতা মো. দুলাল হোসেন বলেন, খুচরা বিক্রেতাদের কাছ থেকে ৬৫ টাকা থেকে ৮০ টাকা দরে ডাব ক্রয় করে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বড় বড় শহরের আড়তে পৌঁছে দেওয়া পর্যন্ত খরচ দিয়ে প্রতিটি ডাবে একশ টাকারও বেশি পড়ে। আড়তদারদের কাছ থেকে আবার খুচরা বিক্রেতারা কিনে নিয়ে ১২০ টাকা থেকে ১৫০ টাকা দরে প্রতিটি ডাব বিক্রি করে। প্রান্তিক পর্যায়ের নারিকেল চাষিদের কাছ থেকে মধ্যস্বত্তভোগীদের হাত হয়ে ক্রেতা পর্যন্ত পৌঁছাতে দাম অনেক হলেও মূলত প্রকৃত চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন না বলে অভিযোগ চাষিদের।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাসিবুন ইসলাম বলেন, ঝালকাঠি জেলায় ১ হাজার ১৭৭ হেক্টর জমিতে নারিকেলের বাগান রয়েছে। এতে কয়েক লাখ নারিকেল গাছ রয়েছে। যেখান থেকে এ অঞ্চলের ডাব-নারিকেল চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। বছরের অন্যান্য সময়ের তুলনায় এ মৌসুমে ডাবের উৎপাদনও বেশি হয়।

এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।