বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইসিআইইসির সমঝোতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৮ নভেম্বর ২০১৭

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপ (আইডিবিজি) এর অঙ্গ প্রতিষ্ঠান দ্য ইসলামিক কর্পোরেশন ফর দ্য ইন্স্যুরেন্স অব ইনভেস্টমেন্ট অ্যান্ড এক্সপোর্ট ক্রেডিট (আইসিআইইসি) এর সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ সমঝোতা স্মারক সই হয়। দুটি প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপন এবং ব্যাংকিং ও বিনিয়োগবিষয়ক তথ্যাবলী আদান প্রদান এ সমঝোতার মূল উদ্দেশ্য। বাংলাদেশ ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক আহমেদ জামাল এবং আইসিআইইসি এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা উসামা কাইসি সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে প্রতিষ্ঠান দুটির মধ্যে আন্তঃসম্পর্ক উন্নয়নে একটি মাইলফলক স্থাপিত হবে এবং উভয় প্রতিষ্ঠানই লাভবান হবে।

আইসিআইইসির প্রধান নির্বাহী কর্মকর্তা ওসামা কাইসি বলেন, আইসিআইইসির কাঠামোর মধ্যে সম্পাদিত এ সমঝোতা স্মারক সদস্য দেশগুলোর রফতানি অর্থায়ন এবং বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য রাজনৈতিক ঝুঁকি পরিহারে সহায়ক ভূমিকা পালন করবে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এবং এস এম মনিরুজ্জামানসহ আইসিআইইসি, আইডিবিজি, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআই/এমআরএম/জেআইএম