কুষ্টিয়া মেডিকেল কলেজ স্থাপনে প্রকল্প ব্যয় বাড়লো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ২১ জুন ২০১৮

কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনে চলমান প্রকল্পে ব্যয় বাড়লো। ৩৩৬ কোটি টাকা ব্যয় বাড়ায় প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় দাঁড়াল ৬১১.০৮ কোটি টাকা। এর পুরোটাই জিওবি থেকে ব্যয় হবে। স্বাস্থ্য ও সেবা বিভাগের আওতায় স্বাস্থ্য অধিদফতর কর্তৃক ২০১৯ সাল নাগাদ এর কাজ শেষ হবে।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। পরিকল্পনামন্ত্রী সভা শেষে সাংবাদিকদের এ নিয়ে ব্রিফিং করেন।

তিনি জানান, বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীকে সঠিক ও উন্নত চিকিৎসা প্রদানের লক্ষ্যে সরকারি পর্যায়ে আরও মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন করা প্রয়োজন। হাসপাতালসমূহে ডাক্তারের অপ্রতুলতার জন্য রোগীরা পর্যাপ্ত এবং উন্নত চিকিৎসা সেবা পাচ্ছে না।

অন্যদিকে, সঠিক চিকিৎসা ব্যয়বহুল বিধায় দরিদ্র রোগীরা পর্যাপ্ত ও উন্নত সেবা লাভ থেকে বঞ্চিত। এ বিবেচনায় মূল প্রকল্পটি ২০১২ সালের মার্চে অনুষ্ঠিত একনেক বৈঠকে সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ২৭৫.৪৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্প নেয়া হয়। ওই সময় পরবর্তী দু বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল।

এমএ/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :