বাণিজ্য সুবিধা আদায়ে মারকোসু জোটভুক্ত দেশ সফরে টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ১৮ আগস্ট ২০১৯
ফাইল ছবি

দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মারকোসুভুক্ত দেশসমূহের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা ও বাণিজ্য বৃদ্ধির সুযোাগ সৃষ্টিতে আলোচনা জন্য সফরে গেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (১৭ আগস্ট) এ জন্য ঢাকা ত্যাগ করেছেন তিনি। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মারকোসুভুক্ত জোট সদস্য দেশগুলো হলো ব্রাজিল, আর্জেনটিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ে। এখানে প্রায় ৩০ কোটি ক্রেতা রয়েছে এবং চার ট্রিলিয়ন মার্কিন ডলার জিডিপি এ অঞ্চলে বাংলাদেশি পণ্য রফতানির বিশাল সম্ভাবনা রয়েছে। কিন্তু সেখানে রফতানির পরিমান খুবই কম।

এ অঞ্চলে বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের প্রচুর চাহিদা রয়েছে। তবে সেখানে উচ্চ শুল্কহার অর্থাৎ প্রায় ১৪ ভাগ, সে কারণে প্রত্যাশিত রফতানি করা হচ্ছে না। মুক্ত বাণিজ্য চুক্তি বা ফ্রি ট্রেড এগ্রিমেন্টের মাধ্যমে উক্ত শুল্ক হার হ্রাস বা শূন্য করা সম্ভব হলে ওই অঞ্চলে বাংলাদেশি পণ্যের রফতানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

বাণিজ্যিক জোট মারকোসুর সঙ্গে আলোচনা শুরুর জন্য বাণিজ্যমন্ত্রী ১৫ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ২৫ আগস্ট বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এমইউএইচ/এএইচ/জেআইএম