২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

রাজধানীর শেরেবাংলা নগরে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা করা হচ্ছে। ২২-ডি নম্বর স্টলে এস এস ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান এ সেবা দিচ্ছে। মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে হাতের বাম পাশেই পাবেন এই স্টল।

প্রতিষ্ঠানটির মার্কেটিং এক্সিকিউটিভ সম্রাট আকবর জানান, মেলায় আমাদের প্রতিষ্ঠানের বেশকিছু পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে রয়েছে ব্লাড প্রেসার মাপার ডিজিটাল মেশিন, ব্লাড সুগার মাপার ডিজিটাল মেশিন, অ্যালকোহল প্যাড, আইস ব্যাগসহ বেশকিছু।

তিনি বলেন, মেলায় ২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা করানো হচ্ছে। মাত্র ৫ সেকেন্ডে আমরা পরীক্ষার ফল মানুষকে জানাচ্ছি। পাশাপাশি যাদের ডায়াবেটিস ধরা পড়ছে তাদের একটি ডাটাবেস করছি; আগামী তিন মাস অন্তর তাদের বিভিন্ন পরামর্শ দেয়া হবে।

ছাড় প্রসঙ্গে সম্রাট আকবর জানান, মেলা উপলক্ষে ক্রেতা-দর্শনার্থীদের বিশেষ ছাড় দেয়া হচ্ছে। এর মধ্যে ১ হাজার ৮৭৫ টাকার ডায়াবেটিস মাপার ডিজিটাল মেশিন মেলা উপলক্ষে আমরা দিচ্ছি মাত্র ১ হাজার ২৫০ টাকায়। জার্মানি থেকে আমদানি করা লাইফটাইম গ্যারান্টির এই ব্লাড সুগার মাপার মেশিন সারাদেশে সরবরাহ করা হচ্ছে।

fair-1

এ ছাড়া প্রেশার মাপার ডিজিটাল মেশিন বিক্রি করছি ১ হাজার ৭০০ টাকায়; বাইরে যার মূল্য ২ হাজার ৫৫০ টাকা। এ ছাড়া ৩ হাজার ২০০ টাকার প্রেশার মেশিন মেলায় বিক্রি হচ্ছে মাত্র ২ হাজার টাকায়। মেলায় অ্যালকোহল প্যাড ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে ৫০ টাকায়। পাশাপাশি মেলায় এস এস ইন্টারন্যাশনাল আমদানি করা সব ধরনের পণ্যে ৪০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেয়া হচ্ছে।

মেলায় ডায়াবেটিস পরীক্ষা করানো সাব্বির নামের এক দর্শনার্থী জানান, আমার ওজন একটু বেড়ে গেছে। এখানে ২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা করানো হচ্ছে দেখে পরীক্ষা করালাম। খুশির কথা, আমার ডায়াবেটিস নেই। খুব অল্প সময়ে এটি পরীক্ষা করলাম, ভালোই লাগছে।

বরাবরের মতো এবারও বছরের প্রথম দিন ১ জানুয়ারি শুরু হয় ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। টিকিটের দাম এ বছর প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা।

এবারের মেলায় মোট স্টল/প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮ এবং বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি।

মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এসআই/জেডএ/পিআর