এক ঘণ্টায় সূচক বাড়ল ৩৯ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

টানা চার কার্যদিবস পতনের পর বুধবার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৯ পয়েন্ট।

শুরুতে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা দিলেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টায় ডিএসইর লেনদেন ২০০ কোটি টাকায় পৌঁছাতে পারেনি। অবশ্য লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। দাম বাড়ার এই প্রবণতা প্রথম ঘণ্টাজুড়েই থাকে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৬ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ বেড়েছে ৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৩টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ারের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার। লেনদেন অংশ নেওয়া ১৫৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এমএএস/এনএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]