লাফার্জের সমস্যা সমাধানে মন্ত্রীর সঙ্গে সুইস রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৩ এএম, ০৭ ডিসেম্বর ২০২১

লাফার্জ হোলসিম সিমেন্ট কারখানার বিরুদ্ধে সিলেট অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যজিস্ট্রেট আদালতে গত ৩১ আগস্ট একটি প্রতারণা মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া খোলাবাজারে ক্রাশিং চুনাপাথর বিক্রির অভিযোগে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে ফুঁসে উঠেছেন সুনামগঞ্জের চুনাপাথর ব্যবসায়ী ও শ্রমিকরা। এসব সমস্যা সমাধানের জন্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি সুয়ার্ড।

সোমবার (৬ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রী ও রাষ্ট্রদূত বৈঠক করেন। বৈঠকে লাফার্জ হোলসিম ও স্থানীয়দের চলমান সমস্যা নিয়ে আলোচনা হয়।

১৮৩৩ সালে ফ্রান্স থেকে কার্যক্রম শুরু করে লাফার্জ। পরবর্তীতে ইউরোপ ছাড়াও মধ্যপ্রাচ্য-এশিয়ার বিভিন্ন দেশে তাদের ব্যবসা সম্প্রসারণ করেছে। অনেক সিমেন্ট কোম্পানি তারা অধিগ্রহণ করেছে।

সুইজারল্যাণ্ডের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী জাগো নিউজকে বলেন, লাফার্জ সিমেন্ট কোম্পানির সঙ্গে স্থানীয়দের সমস্যা চলছে। মূলত পাথর বিক্রি নিয়ে সমস্যা চলছে। যেহেতু আমি সিলেট এলাকার মানুষ, সে হিসেবে রাষ্ট্রদূত আমার সঙ্গে এ বিষয়ে কথা বলেছে। চলমান ইস্যুটি দ্রুত সমাধান হবে বলে আমি আশা করি। ইউরোপিয়ান ইউনিয়নের একটা কোম্পানি লাফার্জ। সে হিসেবে রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করেছেন। শিল্পমন্ত্রীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন।

মন্ত্রী আরও বলেন, সুইজারল্যান্ডের সঙ্গে বাংলাদেশের অনেক আগে থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। জাতির পিতা এই সম্পর্ক স্থাপন করেছিলেন। বাংলাদেশ-সুইজারল্যান্ডের সঙ্গে আরও কিভাবে সম্পর্ক বৃদ্ধি করা যায়, এসব বিষয়ে আলোচনা হয়েছে।

এমওএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]