স্থল বন্দরসমূহের সক্ষমতা বাড়ানোর আহ্বান বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

সম্প্রসারণশীল ব্যবসা বাণিজ্যের ভবিষ্যত চাহিদা মেটাতে দেশের সব স্থলবন্দরের সক্ষমতা ও দক্ষতা বাড়াতে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের (বিএলপিএ) প্রতি আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক মালিক সমিতি বিজিএমইএ।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর (অতিরিক্ত সচিব) এর সঙ্গে তার ঢাকা কার্যালয়ে বৈঠককালে এ আহ্বান জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান বলেন, বাংলাদেশের অর্থনীতি দিন দিন প্রসারিত হচ্ছে, পাশাপাশি দেশের আমদানি-রপ্তানি ও বিনিয়োগও বাড়ছে। তাই, আধুনিক সুযোগ-সুবিধা দেশের ব্যবসা-বাণিজ্যে গতির সঞ্চার করবে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও অনুকূল বাণিজ্যের সুবিধার্থে স্থলবন্দরগুলোতে উন্নত পরিষেবাসহ অবকাঠামোর সম্প্রসারণ অপরিহার্য।

বিজিএমইএ সভাপতি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষকে বাণিজ্য সংশ্লিষ্ট কার্যক্রম গতিশীল রাখার জন্য বন্দরে আমদানি-রপ্তানি সংক্রান্ত সেবা ও প্রক্রিয়াগুলো আরও সহজ করার অনুরোধ জানান।

তিনি আরও বলেন, বৈশ্বিক সরবরাহ চেইনে ইয়ার্ন, কেমিক্যালস এবং অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধির ফলে উৎপাদন খরচ বেড়েছে। এই প্রেক্ষাপটে বিশ্ব বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য লিড টাইম কমাতে এবং অতিরিক্ত খরচের রাশ টেনে ধরার জন্য আরও দক্ষ বন্দর সুবিধা প্রয়োজন।

ইএআর/এসএইচএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]