ব্যবসায়ীদের কাছে বাজেট প্রস্তাবনা চেয়েছে রাজস্ব বোর্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

প্রতি বছরের মতো এবারও জাতীয় বাজেট প্রণয়নের আগে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ দেশের শীর্ষ চেম্বার ও অ্যাসোসিয়েশনের কাছে লিখিতভাবে বাজেট প্রস্তাবনা চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তাবনা সরাসরি এবং ইমেইলে পাঠানো যাবে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায় এনবিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ জানুয়ারি কাস্টমস বিভাগের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলামকে প্রধান বাজেট সমন্বয়কারী করে চার সদস্যের কমিটি গঠন করা হয়। এরপর দেশের সব চেম্বার ও অ্যাসোসিয়েশনকে তাদের বাজেট প্রস্তাবনা লিখিত আকারে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফট কপি [email protected] -এ ইমেইলের মাধ্যমে প্রধান বাজেট সমন্বয়কারী ও প্রথম সচিব বরাবর পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয় তারাও সরাসরি ওই ইমেইলে বাজেট প্রস্তাবনা পাঠাতে পারবে।

বাজেট প্রস্তাবনা পাওয়ার পর আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা শুরু করবে জাতীয় রাজস্ব বোর্ড। আগামী বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক, যৌক্তিক, সুষম ও গণমুখী করার লক্ষ্য নিয়ে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সঙ্গে মাসব্যাপী প্রাক-বাজেট আলোচনার সূচি চূড়ান্ত করেছে প্রতিষ্ঠানটি।

৬ ফেব্রুয়ারি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মালিক সমিতির সঙ্গে আলোচনার মাধ্যমে প্রাক-বাজেট আলোচনা শুরু হবে। শেষ হবে ২০ মার্চ, এনবিআর ও এফবিসিসিআইয়ের পরামর্শক কমিটির সভার মাধ্যমে।

শেষ দিন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত থাকবেন।

এসএম/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]