কর্মীদের বিদেশ ভ্রমণ বাতিল করলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৮ মে ২০২২
ফাইল ছবি

রিজার্ভের ওপর চাপ কমাতে এবং ডলার নিয়ে তৈরি হওয়া সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের সব কর্মকর্তা ও কর্মচারীর বিদেশ ভ্রমণ বাতিল করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশও বাতিল করা হয়েছে। এছাড়া নতুন করে কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে বিদেশ ভ্রমণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

সরকারের সাম্প্রতিক নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনাসহ একটি অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি জারি করেছে।

এ বিজ্ঞপ্তি প্রকাশের ফলে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী এখন থেকে বিদেশ ভ্রমণ, বৈদেশিক শিক্ষা কার্যক্রম এবং সেমিনার ও কর্মশালায় অংশ নিতে পারবেন না। তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা তাদের নিজস্ব অর্থায়নে চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশ যেতে পারবেন।

গত সোমবার (১৬ মে) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক পরিপত্রে বলা হয়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। এই নির্দেশনার পরই কেন্দ্রীয় ব্যাংকের এমন নির্দেশনা এলো।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘রিজার্ভের ওপর চাপ কমাতে এবং ডলার সংকট থেকে উত্তরণের অংশ হিসেবে সরকার সম্প্রতি বিলাসদ্রব্যের আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করেছে। এরই ধারাবাহিকতায় সব রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ ঘোষণা করেছে। সরকারি নির্দেশেনার আলোকে বাংলাদেশ ব্যাংক সব কর্মকর্তা-কর্মচারীর বিদেশ ভ্রমণ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

ইএআর/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।