গরু মোটাতাজা করতেও মিলবে ঋণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২১ মার্চ ২০২৩
ফাইল ছবি

কেন্দ্রীয় ব্যাংকের গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় অন্য খাতের সঙ্গে ‘গরু মোটাতাজাকরণ’ খাত যুক্ত করা হয়েছে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সম্প্রতি কৃষি খাতের জন্য এ তহবিল গঠন করা হয়। এর ফলে এ তহবিল থেকে এখন গরু মোটাতাজা করার কাজে যুক্তরা ঋণ নিতে পারবেন।

মঙ্গলবার (২১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত এক নির্দেশনা দিয়ে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, কৃষি খাতের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বাকি খাতগুলোর সঙ্গে ‘গরু মোটাতাজাকরণ’ খাত যুক্ত করা হলো। তহবিলের আওতায় ঋণ বিতরণের পুঞ্জীভূত মাসিক বিবরণী পরবর্তী মাসের ৭ কর্মদিবসের মধ্যে পাঠাতে হবে। বিজ্ঞপ্তির অন্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা দেওয়া হয়, যা অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংক।

ইএআর/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।