ইউনিয়ন ইন্সুরেন্স

৩৪ দিনে শেয়ারপ্রতি বেড়েছে ১৭.৪ টাকা, ডিএসই’র সতর্কতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ২৮ মে ২০২৩

একমাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার দাম বেড়েছে ১৭ টাকা ৪০ পয়সা, অর্থাৎ প্রায় ৫০ শতাংশ। প্রতিষ্ঠানটির শেয়ারের এ মূল্যবৃদ্ধিকে ‘অস্বাভাবিক’ বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

রোববার (২৮ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের এ বিষয়ে সতর্কও করা হয়েছে। ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই বলছে সংস্থাটি।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম ও লেনদেন বেড়েছে, তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

দাম পর্যালোচনায় দেখা গেছে, গত ২৪ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪০ টাকা ৮০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে প্রতিটি শেয়ার দাম ৫৮ টাকা ২০ পয়সা উঠেছে। অর্থাৎ ৩৪ দিনের ব্যবধানে এ কোম্পানির প্রতিটি শেয়ারের দাম ১৭ টাকা ৪০ পয়সা বেড়েছে। এমন দাম বাড়ার প্রেক্ষিতে ডিএসই থেকে সতর্কবার্তা আসলো।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২২ সালের প্রথম তিনমাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৮১ পয়সা।

৪৮ কোটি ৪০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা চার কোটি ৮৪ লাখ দুই হাজার ২৬০টি। এর মধ্যে ৪৬ দশমিক ৫৪ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৫ দশমিক ৬৬ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৭ দশমিক ৮০ শতাংশ।

এমএএস/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।