স্বদেশ ইসলামী লাইফের নিবন্ধন স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

অনিয়মের দায়ে নতুন প্রজন্মের জীবন বিমা কোম্পানি স্বদেশ ইসলামী লাইফের নিবন্ধন তিন মাসের জন্য স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সোমবার (১২ ফেব্রুয়ারি) আইডিআরএ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনা জারির তারিখ থেকে কার্যকর হবে বলে জানিয়েছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা।

এতে বলা হয়েছে, স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিশোধিত মূলধনের অর্থ বিমা আইন ২০১০ এর ২১(২) ধারা অনুযায়ী তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে জমা রাখার বাধ্যবাধকতা থাকলেও কোম্পানি পরিশোধিত মূলধনের বিপরীতে এনআরবিসি ব্যাংকে রক্ষিত স্থায়ী আমানতকে লিয়েন রেখে ১৪ কোটি ৩০ লাখ টাকা ঋণ গ্রহণ করেছে, যা বিমা আইন ২০১০ এর ২১(২) ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

আইডিআরএ বলেছে, এ রূপ ঋণ গ্রহণের তথ্য পরিদর্শনকারী কর্মকর্তাদের দেওয়া হয়নি এবং কোম্পানির আর্থিক প্রতিবেদনেও প্রতিফলিত হয়নি। ফলে উক্ত অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

এর প্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর আইডিআরএ থেকে বিমা আইন ২০১০ এর ১০(২) ধারার প্রদত্ত ক্ষমতাবলে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নিবন্ধন কেন স্থগিত করা হবে না এ মর্মে ৩০ দিন সময় দিয়ে কোম্পানিটিকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়। এই নোটিশ ডাকযোগে (রেজিস্ট্রিসহ) এবং ই-মেইলে পাঠানো হয়।

গত ৪ জানুয়ারি কারণ দর্শানো নোটিশের সময়সীমা শেষ হলেও নির্ধারিত সময়সীমার মধ্যে কোম্পানি কোনো লিখিত জবাব দাখিল করেনি।

অন্যদিকে কোম্পানির পরিশোধিত মূলধন লিয়েন রেখে ঋণ গ্রহণের মাধ্যমে বিমাকারীর স্বার্থের পরিপন্থি কার্যক্রমের জন্য গত ৪ জানুয়ারি আইডিআরএ থেকে কোম্পানির চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের পরিচালকদের বিমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মোতাবেক কেন নিজ নিজ পদ হতে অপসারণ করা হবে না তার কারণ দর্শাতে বলা হয়।

সেই সঙ্গে গত ৪ জানুয়ারি এক আদেশে কোম্পানির চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ১১ (এগার) জন পরিচালককে বিমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মতে নিজ নিজ পদ হতে অপসারণ করা হয়। বাকি ৫ জন পরিচালককে কোম্পানির বোর্ড পুনর্গঠনের নির্দেশনা দেওয়া হয়। কিন্তু পরিচালকরা কোনো উদ্যোগ গ্রহণ করেননি মর্মে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি (অতিরিক্ত দায়িত্ব) লিখিতভাবে জানান।

এ অবস্থায় বিমা আইন ২০১০ এর ২১ ধারার বিধান লঙ্ঘন এবং কোম্পানির পরিচালকরা কোম্পানির পরিচালনায় কোনো উদ্যোগ গ্রহণ না করায় বিমা আইন ২০১০ এর ১০(২) ধারা মোতাবেক স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন আগামী ৩ মাসের জন্য স্থগিত করা হয়েছে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এমএএস/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।