ডেন্টাল ভর্তি পরীক্ষা কাল : প্রতি আসনে লড়বে ৩০ জন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ০৮ নভেম্বর ২০১৮
ফাইল ছবি

দেশের সব সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হবে। রাজধানীর ৩টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে এ পরীক্ষা হবে।

চলতি বছর ভর্তি পরীক্ষায় সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটের ৫৩২টি আসনের বিপরীতে মোট ১৬ হাজার ৪৪০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ হিসাবে সরকারি ডেন্টালের প্রতিটি আসনের জন্য ৩০ জনের বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ ছাড়া বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৩৬০টি আসন রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জাগো নিউজকে বলেন, এমবিবিএসের মতো ডেন্টালের ভর্তি পরীক্ষাও সুষ্ঠুভাবে গ্রহণের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বিভিন্ন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রশ্নপত্র বুঝে নিয়ে ট্রাংক সিলগালা করে রেখে গেছেন। কাল সকালে তারা প্রশ্নপত্র কেন্দ্রে নিয়ে যাবেন।

জানা গেছে ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক লিখিত পরীক্ষার মধ্যে জীববিদ্যা ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

ভর্তি পরীক্ষার পর জাতীয় মেধাতালিকার ভিত্তিতে প্রথমে ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিট ও পরে বেসরকারি পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অন্যান্য বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এ বছর ঢাকার তিনটি কেন্দ্র ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হবে।

ঢাকা ডেন্টাল কলেজের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও আইবিএতে, শহীদ সোহরাওয়ার্দী কলেজের পরীক্ষা তেজগাঁও কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ কেন্দ্রের পরীক্ষা ঢাকা কলেজে অনুষ্ঠিত হবে।

এমইউ/এমআরএম/এমএস

আপনার মতামত লিখুন :