দফতর, অধিদফতর পরিদর্শনে যাচ্ছেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

শিক্ষা মন্ত্রণালয়াধীন দফতর, অধিদফতর পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কয়েক দিন ধরে বিভিন্ন অনুবিভাগ থেকে তিনি নিজ মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে ধারণা নিচ্ছেন। এরপর সুযোগ করে দফতর ও অধিদফতরগুলোয় যেতে চান তিনি।

বুধবার নিজ দফতরে কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

এর আগে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের কাছে বিভাগের কার্যক্রম তুলে ধরা হয়।

বৈঠক সম্পর্কে দীপু মনি বলেন, কারিগরি ও মাদারাসা শিক্ষাবিভাগের কাজগুলো সম্পর্কে অবহিত হয়েছি। কতগুলো কারিগরি শিক্ষক প্রশিক্ষণ কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল স্কুল ও কলেজ, ডিপ্লোমা পর্যায়ের প্রতিষ্ঠান, মাদরাসার তথ্য, শিক্ষক, শিক্ষার্থীর পরিসংখ্যান, মাদরাসার কারিকুলাম ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অফিসের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নেই বলে জানিয়েছেন বিভাগের কর্মকর্তারা।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী জানান, গণপূর্ণ বিভাগের সঙ্গে আলাপ করে দেখি কিছু করা যায় কি না?

জানা গেছে, কারিগরি ও মাদরাসা শিক্ষাবিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভূঞা বৈঠকে মাল্টিমিডিয়া প্রজেক্টরে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

যেসব তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়

বৈঠকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রধান প্রধান কার্যাবলি, অনুমোদিত পদ ও শূন্য পদের তথ্য, অফিসের অবস্থান, বর্তমান অবকাঠামো, অধীন দফতর, সংস্থা, কারিগরি শিক্ষা অধিদফতরাধীন প্রতিষ্ঠানের তথ্য, জনবল, প্রকল্প, নুতন অনুমোদিত প্রকল্প, মাদরাসা শিক্ষা অধিদফতরের কার্যাবলি, মাদরাসার সংখ্যা, শিক্ষক-শিক্ষার্থী, কারিগরি ও মাদরাসা শিক্ষায় বর্তমান সরকারের সাফল্যের চিত্র তুলে ধরা হয়।

এ ছাড়া কিছু সমস্যার কথা তুলে ধরা হয়। যথা- ১০২ জন কর্মকর্তা-কর্মচারীর জন্য মাত্র ১৪টি কক্ষ বরাদ্দ। কর্মকর্তা এবং কর্মচারীদের বড় অংশের জন্য বসার ও নিত্য প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ মালামাল রাখার জায়গা নেই। সভাকক্ষের স্থান সঙ্কুলান না হওয়ায় কোনও সভাকক্ষ তৈরি করা যায়নি। পরিবহন পুল ভবনের করিডোরে গ্লাসের পার্টিশন দিয়ে নির্মিত কক্ষে সভা হয়। লাইব্রেরির স্থান সঙ্কুলান নেই। আইসিটির পৃথক কক্ষ নেই।

অফিসের জন্য মোট স্থানের প্রয়োজন ১৪ হাজার ৫৭৪ বর্গফুট। আছে মাত্র ছয় হাজার ৯২৯ বর্গফুট। সঙ্কট ৭ হাজার ৬৪৫ বর্গফুট।

উল্লেখ্য, পরিবহন পুল ভবনের অষ্টম, নবম, ও ১১তম তলায় ১২টি ও সচিবালয়ে ছয় নং ভবনে ১৯তম তলায় দুটিসহ মোট ১৪টি কক্ষে এ বিভাগের কার্যক্রম চলছে।

এমএইচএম/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :