জিপিএ-৫ ও পাসের হার দুটোই কমেছে ভিকারুননিসায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ১৭ জুলাই ২০১৯

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় এবার পাসের হার ৯৯ দশমিক ৩২ ভাগ, যা গতবছর ছিল ৯৯ দশমিক ৭৮ ভাগ। এ ছাড়া এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৭৫ জন, যা গতবার ৯৫৭ জন। ফলে এ বছর জিপিএ-৫ এবং পাসের হার দুটিই কমেছে ভিকারুননিসায়।

আরও পড়ুন>> উচ্চ মাধ্যমিকে পাসের হার ৭৩.৯৩%

vikarunnesa

বুধবার দুপুরে নিউ বেইলী রোড ক্যাম্পাসে চলতি বছরের এইচএসসির ফলাফলের তথ্য জানান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম।

ফেরদৌসী বেগম বলেন, এবার আমাদের মোট পরীক্ষার্থী ছিল ১,৯২৫ জন, যার মধ্যে পাস করেছে ১৯১২ জন। বিজ্ঞান বিভাগ থেকে ১,৩৮৩ জন, মানবিক থেকে ২৫৮, ব্যবসায় শিক্ষা থেকে ২৮৪ জন অংশ নেয়। এবার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৯৭ জন, মানবিক বিভাগ থেকে ১৯, ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৬৯ জন জিপিএ-৫ পেয়েছে।

তিনি আরও বলেন, এ রেজাল্টকে আমি কখনও প্রতিষ্ঠানের ব্যর্থতা হিসেবে মনে করি না। অনেক শিক্ষার্থী অসুস্থতার কারণে পরীক্ষায় অংশগ্রহণ বা ভালো করতে পারেনি। ফলে পাসের হার একটু কমেছে।

আরও পড়ুন>> যেভাবে জানা যাবে এইচএসসির ফল

vikarunnesa

এদিকে যারা ভালো ফলাফল করেছেন, তারা আনন্দের বাঁধভাঙা জোয়ারে ভাসছেন। নেচে, গেয়ে, জয়ধ্বনি দিয়ে তারা প্রকাশ করেছে জীবনের আনান্দময় এ মুহূর্তটিকে। শিক্ষক শিক্ষিকা, স্কুলের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি অভিভাবকরাও যোগ দেন এই উচ্ছ্বাস, আনন্দে।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় এ বছর ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। বুধবার সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন।

গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জনের।

আরও পড়ুন>> পাসের হার ও জিপিএ-৫ উভয়ই বেড়েছে

vikarunnesa

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ৫৫০।

এ ছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এএস/জেডএ/এমকেএইচ

টাইমলাইন