সহকারী অধ্যাপক পদ বিলুপ্তির প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৯ পিএম, ৩০ নভেম্বর ২০২০

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সংশোধিত নীতিমালায় ‘সহকারী অধ্যাপক’ পদটি বাতিল করার প্রতিবাদে রাজধানীতে মানববন্ধন করেছেন শিক্ষকদের একাংশ।

সোমবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘পদোন্নতি বঞ্চিত প্রভাষক সমাজ’-এর ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলনকারীরা।

বক্তব্যে বলা হয়, গত ২৩ নভেম্বর এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করে খসড়া প্রকাশ করা হয়েছে। সংশোধিত নীতিমালায় উচ্চ মাধ্যমিক বা সমমান প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করে ‘জ্যেষ্ঠ প্রভাষক’ পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাবের ফলে বেসরকারি এমপিওভুক্ত প্রভাষকরা চরমভাবে হতাশ হয়ে পড়েছেন। আবার জ্যেষ্ঠ প্রভাষক পদ সৃষ্টি করা হলেও উচ্চ মাধ্যমিক বা সমমানের প্রতিষ্ঠানে উপাধ্যক্ষ বা অধ্যক্ষ পদে তাদের আবেদনের সুযোগ রাখা হয়নি। ফলে একজন প্রভাষকের যোগ্যতা থাকা সত্ত্বেও সহকারী অধ্যাপক পদ না পাওয়ায় উপাধ্যক্ষ বা অধ্যক্ষ পদে আবেদন করতে পারবে না।

এ বিষয়ে সংগঠনটির প্রধান সমন্বয়কারী জহিরুল ইসলাম বলেন, ‘আমরা আজকে এখানে দাঁড়িয়ে পুনরায় নীতিমালা পরিবর্তনের দাবি জানাচ্ছি। প্রভাষক সমাজের দাবি জ্যেষ্ঠ প্রভাষক পদ বাতিল করে সহকারী অধ্যাপক পদ বহাল রাখা হোক।’

মানববন্ধনে সংগঠনটির মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ আলী, প্রভাষক রতন কুমার সরকার, আব্দুল হালিম, মনিরুল ইসলাম ও বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সহ-সভাপতি মোদাচ্ছির আলম, সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ, প্রচার সম্পাদক মতিউর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

এওয়াইএইচ/এসএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]