৪৫তম বিসিএসে শ্রুতিলেখকের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ১৫ মার্চ ২০২৩

৪৫তম বিসিএস পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখকের সুবিধা দেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগ্রহী প্রার্থীদের (যেসব প্রতিবন্ধী প্রার্থী শ্রুতিলেখক চান) আগামী ৩০ এপ্রিল (বৃহস্পতিবার) অফিস চলাকালীন সময়ে আবেদন করার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৫ মার্চ) পিএসসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৫তম বিসিএস পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থী হিসেবে আবেদনকারীদের মধ্যে যেসব প্রার্থীর শ্রুতিলেখক প্রয়োজন তাদের পিএসসি থেকে শ্রুতিলেখক দেওয়া হবে। প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যারা শ্রুতি লেখক চান তাদের ৩০ এপ্রিল অফিস চলাকালীন বিপিএসসির প্রধান কার্যালয় আগারগাঁওয়ে আবেদন ফরম জমা দিতে হবে।

আবেদনের সঙ্গে অনলাইন আবেদনপত্রের কপি, প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শ্রুতি লেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে সিভিল সার্জনের ডাক্তারি প্রত্যয়নপত্র, সমাজসেবা অধিদপ্তরেরর অধীন জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক বা সমমর্যাদার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদনকারী প্রার্থীরাই শুধু অনুমোদিত শ্রুতি লেখকের সহায়তায় পরীক্ষা দিতে পারবেন। আবেদন না করলে শ্রুতি লেখক পাওয়া যাবে না। দৃষ্টি প্রতিবন্ধিতার ক্ষেত্রে চক্ষু চিকিৎসক, শ্রবণ প্রতিবন্ধীর ক্ষেত্রে ইএনটি বিশেষজ্ঞ, বুদ্ধিপ্রতিবন্ধীর জন্য (নিউরোলজিস্ট) বা নিজ দায়িত্বে প্রতিবন্ধী প্রার্থীকে পরীক্ষা করে প্রতিবন্ধিতার স্বপক্ষে প্রত্যয়নপত্র প্রদান করবেন।

উল্লেখিত সময়ের মধ্যে কাগজপত্রসহ শ্রুতিলেখকের চাহিদা উল্লেখ করে আবেদন না করলে শ্রুতিলেখক নিয়োগ করা হবে না। শ্রুতিলেখকের জন্য আবেদনকারীকে কেবল বাংলাদেশ সরকারী কর্ম কমিশন থেকে অনুমোদিত শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এমএইচএম/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।