রতনতনু ঘোষের ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

বহুমাত্রিক লেখক ও কলেজ শিক্ষক রতনতনু ঘোষের মৃত্যুর আট বছর অতিক্রান্ত হয়েছে। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন প্রাবন্ধিক, গবেষক ও কবি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। তিনি দীর্ঘ ৩০ বছর ধরে লেখালেখি করেছেন। কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস রচনার পাশাপাশি প্রথম সারির দৈনিকগুলোয় নিয়মিত কলাম লিখতেন। ছিলেন সার্বক্ষণিক লেখক। পেশাগত জীবনে তিনি মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘ ২৫ বছর শিক্ষকতা করেছেন।

রতনতনু ঘোষের অপ্রকাশিত কাব্যগ্রন্থ প্রকাশিত হলো এবারের বইমেলায়। তাঁর রচিত কাব্যগ্রন্থ ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’ প্রকাশ করেছে নিঝুম প্রকাশন। বইটির পরিবেশক টাঙ্গন প্রকাশন। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৩২১ নম্বর স্টলে।

আরও পড়ুন: মাসুম আওয়ালের ‘গোয়েন্দা ডব্লিউ হিং টিং ছট’

লেখক ও প্রকাশক শফিক হাসান বলেন, ‘রতনতনু ঘোষ ছিলেন আমার শিল্প-সারথি। তিনি শিল্প-সাহিত্যের কোনো অনুষ্ঠানে গেলে আমাকেও সঙ্গে নেওয়ার চেষ্টা করতেন। অনুরূপ তাঁকেও আমি। আমাদের এই যৌথ প্রয়াসে বয়স কোনো বাধা ছিল না। তিনি ছিলেন আমার শিক্ষকতুল্য। অভিভাবকতুল্যও। সাংস্কৃতিক অঙ্গনে তাঁর মতো উদারচেতা, সাদা মনের মানুষ কমই দেখেছি।’

তিনি বলেন, ‘ঘনিষ্ঠতার পর থেকে তাঁর অনেক লেখার প্রথম পাঠক আমি। কিছু লেখা কম্পোজও করে দিতাম। ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’ পাণ্ডুলিপিটি আমি কম্পোজ করেছি। ১০০টি কবিতা দিয়ে বইটি প্রকাশিত হবে। একজন প্রকাশকের সঙ্গে কথাও বলে রেখেছিলেন। কিন্তু ২০১৬ সালে তাঁর হঠাৎ মৃত্যুতে থমকে গেছে অনেক কিছুই।’

শফিক হাসান আরও বলেন, ‘দীর্ঘ সাত বছর পাণ্ডুলিপিটি আমি বহন করে বেড়াচ্ছি। কয়েকজন প্রকাশকের সঙ্গে কথাও বলেছি। শেষপর্যন্ত তারা কেউই সাড়া দেননি। বাধ্য হয়ে নিজেই বইটি প্রকাশ করেছি। বিবেকের দায় এড়াতে পারিনি। এখন যদি তাঁর শুভানুধ্যায়ীরা বইটি সংগ্রহ করেন—লেখক হিসেবে তাঁর প্রতি যেমন সম্মান জানানো হবে, প্রকাশক হিসেবে আমিও কাজের সার্থকতা খুঁজে পাবো।’

আরও পড়ুন: সাইফ বরকতুল্লাহর ‘১০টি প্রেমের গল্প’

রতনতনু ঘোষের উল্লেখযোগ্য বই ‘অগ্রসর বাংলাদেশ’, ‘অপরাজেয় বাংলাদেশ’, ‘বাংলাদেশের সাহিত্য’, ‘নোবেলবিজয়ীদের কথা’, ‘বাংলাদেশের রাজনীতি প্রত্যাশা ও বাস্তবতা’, ‘ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’, ‘বাংলাদেশের রাজনৈতিক অপসংস্কৃতি’, ‘উত্তরাধুনিকতা’। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৭২।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।