বইমেলায় রুবাইদা গুলশানের ‘জোছনাময়ী’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক রুবাইদা গুলশানের বই ‘জোছনাময়ী’ প্রকাশিত হয়েছে। সমসাময়িক বিষয়ের ওপর ছোট-বড় ২২টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি প্রকাশ করেছে গল্পকার। পাওয়া যাচ্ছে ৫৮৩ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। মূল্য ৩০০ টাকা।

রুবাইদা বলেন, ‘জোছনাময়ী যে সৌন্দর্য ছুঁয়ে ছুঁয়ে থাকে হৃদয়ে। মানুষ তার কিছু দুঃখ মুক্তার মতো ঝিনুকে লুকিয়ে রাখে আর কিছু সুখ পায়রার মতো করে ওড়ায় আকাশে। সুখ-দুঃখের এমনই মিশেলে নির্বাচিত ২২টি গল্পের সমাহার জোছনাময়ী।’

আরও পড়ুন: পলিয়ার ওয়াহিদের ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’

২০১৬ সালে রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল’ প্রকাশিত হয়। ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে গল্পগ্রন্থ ‘সেফটিপিন’। ২০১৯ সালে প্রকাশ হয় ছোটগল্পের বই ‘অরণ্যের গুঞ্জন’ ও প্রবন্ধের বই ‘আঁধারের আলপনা’, ২০২২ সালে প্রকাশিত হয় মুক্তগদ্য ‘তিতা কথা’।

‘সেফটিপিন’ বইয়ের জন্য রুবাইদা গুলশান ২০১৮ সালে নজরুল একাডেমি শেখ ফজলল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালে প্রকাশিত ‘অরণ্যের গুঞ্জন’র জন্য লাভ করেন ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।

আরও পড়ুন: কথাসাহিত্যিক মোশতাক আহমেদের ৪ উপন্যাস

রুবাইদার জন্ম ঠাকুরগাঁওয়ে। পৈতৃক নিবাস যশোর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর শেষ করে বাংলাদেশ ব্যাংকে উপপরিচালক পদে কর্মরত।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।