সঠিক সময়ে সঠিক প্রচার জরুরি: সাজ্জাক হোসেন শিহাব

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

প্রাতিষ্ঠানিক নাম মো. সাজ্জাক হোসেন হলেও লেখালেখি করেন সাজ্জাক হোসেন শিহাব নামে। তার জন্ম ১৯৮৮ সালের ১৪ অক্টোবর। বাবা মৃত জসিম উদ্দীন, মা মোছা. শাহিদা বেগম। চার ভাই এবং এক বোনের মধ্যে চতুর্থ তিনি। শিহাবের পৈত্রিক নিবাস রাজশাহী জেলার বাগমারা থানার একডালা গ্রামে। পুষ্টিবিদ তাহমিনা তামান্না, দুই সন্তান সাজিদ আর সায়ানকে নিয়ে বর্তমানে ঢাকাতে বাস করেন। পড়াশোনা করেছেন বস্ত্র-প্রকৌশলে। পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বস্ত্র প্রকৌশলে স্নাতক করেছেন। বস্ত্র-প্রকৌশলের ওপর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন। ব্র্যাক ইউনিভার্সিটি থেকে নিট ইন্ডাস্ট্রি ম্যানেজমেন্টের ওপর করেছেন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। পাশাপাশি প্রকাশনা প্রতিষ্ঠান কিডজ কারাভানের কর্ণধার তিনি।

এবারের বইমেলা, বই প্রকাশ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ

জাগো নিউজ: বইমেলায় আপনার প্রকাশনীর কয়টি বই প্রকাশিত হয়েছে?
সাজ্জাক হোসেন শিহাব: আমাদের প্রকাশনা প্রতিষ্ঠান কিডজ কারাভান ‘ভালো বইয়ের ছন্দ’ স্লোগানকে ধারণ করে পথ চলতে শুরু করেছে ২০২২ সালে। অমর একুশে বইমেলায় এবারই প্রথম আমরা অংশগ্রহণ করেছি। এখন পর্যন্ত আমরা সাঁইত্রিশটি বই প্রকাশ করতে পেরেছি।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত বইমেলা কেমন দেখতে চেয়েছিলেন?
সাজ্জাক হোসেন শিহাব: কেমন বইমেলা দেখতে চেয়েছিলাম, এমন প্রশ্নের উত্তরে অনেক কিছু বলা যেতে পারে। আমি বরং বইমেলা শুরুর আগের কথা বলি। স্টল বরাদ্দ যথাসময়ে হলে অনেক কাজই গোছালো হবে বলে আমি মনে করি। এই যেমন নতুন প্রকাশনা প্রতিষ্ঠান হয়ে যেটা উপলব্ধি করেছি, সেটা হলো মেলার মাত্র কয়েকদিন আগে স্টল বরাদ্দ করা একেবারে অনুচিত মনে হয়েছে। পাশাপাশি অনেক সুন্দর জায়গা থাকার পরেও আমাদের স্টলসহ কিছু কিছু স্টলের স্থান নির্ধারণের বিষয়টি খুবই দৃষ্টিকটু লেগেছে। যে বইকে নিয়ে এত আয়োজন, তাদের ক্ষেত্রে ভালো জায়গা অগ্রাধিকার পাওয়াটা দৃষ্টিনন্দন হতো।

আরও পড়ুন
সার্বিকভাবে বই বিক্রির পরিমাণ কমছে: অঞ্জন হাসান পবন
বইমেলায় শিশুপ্রহরের সময় বাড়ানো হোক: কামাল মুস্তাফা

জাগো নিউজ: এবারের বইমেলায় কোনো অসংগতি চোখে পড়ছে?
সাজ্জাক হোসেন শিহাব: মেলার ব্যবস্থাপনার দিকে আরেকটু নজর দেওয়া দরকার। সঠিক সময়ে ওয়াশরুম উন্মুক্তকরণ থেকে শুরু করে বর্জ্য অপসারণে আরেকটু মনোযোগী হলে মেলার পরিবেশ বেশ ভালো হবে বলে আমি মনে করি।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
সাজ্জাক হোসেন শিহাব: বইমেলায় এটি আমাদের প্রথম অংশগ্রহণ। আমরা বই বিক্রির যে তথ্য দেখছি, তাতে আমরা আশাবাদী। আশা করি সব মিলিয়ে ভালো বিক্রি হবে।

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
সাজ্জাক হোসেন শিহাব: দেখুন, যে কোনো পণ্যেরই সঠিক সময়ে সঠিক প্রচার জরুরি। প্রচার ব্যতীত কোনো পণ্য তার কাঙ্ক্ষিত বাজার ধরতে পারে না। বইয়ের ক্ষেত্রে অফলাইন ও অনলাইন—দুই ধরনের প্রচারই জরুরি। আমরা এটিকে পজিটিভলি দেখি।

জাগো নিউজ: বইমেলার লেখক ও পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
সাজ্জাক হোসেন শিহাব: লেখক ও পাঠক এই দুই শ্রেণিকেই বলবো, বইমেলায় আসুন। একমাত্র বইমেলার মতো উপলক্ষই লেখক ও পাঠকের মধ্যে দারুণ এক সেতুবন্ধন রচনা করে। আর যারা মেলায় আসবেন, অনুগ্রহ করে ন্যূনতম একটি করে ভালো বই কিনুন। ভালো বইয়ের সাথে থাকুন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।