বুক রিভিউ

হজের খুঁটিনাটি ও সচিত্র বর্ণনায় ‘হজ-উমরাহ বিশ্বকোষ’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ২২ মে ২০২৪

সামর্থবান মুসলিমদের জন্য হজ অন্যতম ফরজ ইবাদত। পবিত্র কাবার কালো গিলাফ স্পর্শ করা প্রত্যেক মুমিনের হৃদয়ের গভীরতম আকুতি। এ আকুতি পূরণে প্রতি বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ ছুটে যান পবিত্র মক্কা নগরীতে। লাখেরও বেশি বাংলাদেশি নারী-পুরুষ হজ করতে সৌদি আরব যান।

মুসলিমদের এই পবিত্র হজের নেপথ্যে আছে হজরত ইব্রাহিম (আ.) থেকে শুরু করে নবি করিম (সা.) পর্যন্ত ঘটে যাওয়া নানা ঘটনা। মানতে হয় অনেক নিয়ম-কানুন। তাই সঠিকভাবে প্রতিটি ঘটনা ও ইবাদত করার নিয়ম জেনে থাকলে হজের প্রতিটি মুহূর্তে পাওয়া যায় আরও তৃপ্তি।

তাই লাখ লাখ টাকা ব্যয়ে পালন করতে যাওয়া হজ যাতে পরিপূর্ণতা পায়। মানুষ যেন সঠিক আসমানি ও ঐতিহাসিক জ্ঞানে হজকে পরিপূর্ণতা দিতে পারেন; সেজন্য সিয়ান পাবলিকেশন নিয়ে এসেছে ‘হজ-উমরাহ বিশ্বকোষ’। এই বইয়ে আছে হজের সূচনাকাল থেকে বর্তমান পর্যন্ত পবিত্র কাবাঘর ও মসজিদে নববির নির্মাণ, সম্প্রসারণের ইতিহাস এবং নির্মাণশৈলীর সচিত্র ধারাবর্ণনা।

আছে মক্কা নগরী ও মদিনা মুনাওয়ারায় অবস্থিত সব পবিত্র ও বরকতময় স্থানের রঙিন মানচিত্র; ইতিহাস, ঐতিহ্য এবং সেসব স্থানের করণীয়-বর্জনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা। আছে যুগে যুগে পৃথিবীর নানা প্রান্ত থেকে হজ যাতায়াতের মানচিত্র, ঐতিহাসিক রুটম্যাপ এবং পর্যালোচনা; সাথে দেওয়া হয়েছে হজ ও উমরাহ আদায়ের সংশ্লিষ্ট সব মাসআলার যথাযথ বর্ণনা।

‘হজ-উমরাহ বিশ্বকোষ’ বাংলা ভাষায় প্রকাশিত হজ-উমরাহ সম্পর্কিত পূর্ণাঙ্গ ও সমৃদ্ধ বই। বইটিতে প্রাসঙ্গিক রঙিন ছবি ও প্রয়োজনীয় মানচিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে, যা সবার অন্তরে হজ-উমরার ব্যাপারে কৌতূহল ও আগ্রহ সৃষ্টি করবে। বইটিতে হজ ও উমরাহ সংক্রান্ত বিস্তারিত বিধি-বিধান ও মাসায়েল আলোচিত হয়েছে, যা হাজিদের হজ ও উমরাহকে বিশুদ্ধভাবে সম্পাদনে সহযোগিতা করবে।

বইটি লিখেছেন সামি ইবনু আবদুল্লাহ ইবনু আহমাদ ইবনু সালিহ আল-মাঘলুস। তিনি কিং ফয়সাল বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসকে মেজর এবং ভূগোলকে মাইনর রেখে অনার্স করেছেন। তিনি জামিউল মাঘলুস আল-মুবাররাজের ইমাম ও খতিব ছিলেন। অল্প বয়সেই তিনি পবিত্র কুরআন মুখস্থ করেছেন।

বিশ্বকোষটি আরবি থেকে অনুবাদ করেছেন আশরাফুল হক। তিনি ২০১৩ সালে দারুল উলুম মাদানীনগর মাদরাসা থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। একই প্রতিষ্ঠানে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে উচ্চতর আরবি ভাষা ও সাহিত্য, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে উচ্চতর ইসলামি আইন গবেষণা (ইফতা) সম্পন্ন করেন।

বইটির পৃষ্ঠা সংখ্যা ৪১৬। ২৫ শতাংশ ছাড়ে বইটি ৩ হাজার টাকায় কেনা যাবে। বইটি প্রকাশনীর ওয়েবসাইট, হোয়াটসঅ্যাপ বা ফোনকল এবং অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে সংগ্রহ করা যাবে।

এএএম/এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।