বইমেলায় হাবিবুল্লাহ ফাহাদের তিন বই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

হিমুর সঙ্গে জিতু মিয়ার দেখা! বসন্তের কোনো এক রাতে। নাঙ্গা বাবার সঙ্গে জিতু মিয়া বেরিয়ে পড়ে নগরীর রাস্তায়। কঠিন বিপদের মুখে একজন আলদা হয়ে যায়। শুরুটা এভাবেই। হাসি। কান্না। প্রেম। ঘটনা প্রবাহে দানা বাঁধে গল্প। জনকের সন্ধানে বেরিয়ে পড়ে জিতু মিয়া। পথে হিমুর সঙ্গে দেখা হয় তার! সে কি পৌঁছতে পেরেছিল বাবার ঠিকানায়? বাবার সঙ্গে দেখা কি হয়েছিল? একজন জিতু মিয়ার জীবনে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে লেখা উপন্যাস ‘বসন্ত রোদন।’

নিজের প্রথম উপন্যাসের কাহিনি সংক্ষেপে এমনটাই জানিয়েছেন সাংবাদিক ও কথাসাহিত্যিক হাবিবুল্লাহ ফাহাদ। অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ এ ‘বসন্ত রোদন’ উপন্যাস বইটি প্রকাশিত হয়েছে পার্ল পাবলিকেশন্স থেকে (প্যাভিলিয়ন নম্বর-৬)। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

এবারের মেলায় হাবিবুল্লাহ ফাহাদের আরো দুইটি বই প্রকাশ পেয়েছে। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‘আমাদের বঙ্গবন্ধু’। বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। লিখেছেন, ‘...একজন পাঠকের মনে ‘আমাদের বঙ্গবন্ধু’-বঙ্গবন্ধু সম্পর্কে জানার আগ্রহ বাড়াবে।’ বইটি প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। মেলায় স্টল নম্বর-১৭৬ থেকে ১৭৯। মূল্য-২২৫ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল।

তৃতীয় বইটি গল্পের। এটি লেখকের দ্বিতীয় গল্পের বই। নাম-‘দরজার ওপাশে ভোর।’ বইটি ছেপেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। গল্পগুলো যাপিত জীবনের নানা বৈচিত্রময় ঘটনাকে কেন্দ্র করে লেখা। ১৪টি গল্পের শিরোনাম দিয়ে বইটির সূচিপত্র সাজানো হয়েছে। বাংলা একাডেমির মাসিক প্রকাশনা ‘উত্তরাধিকার’, জনপ্রিয় সাহিত্য পত্রিকা ‘শব্দঘর’, ‘গল্পকার’, সাম্প্রতিক দেশকালসহ বিভিন্ন পত্রিকায় ছাপা হওয়া গল্পের বাইরেও নতুন চারটি গল্প আছে বইটিতে।

২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলায় লেখকের তিনটি বই প্রকাশিত হয়েছিল। গল্পের বই ‘দানামাঝির বউ।’ প্রকাশ করেছিল রোদেলা প্রকাশনী। এ গল্পগ্রন্থের জন্য ২০১৭ সালে ডিআরইউ সদস্য লেখক সম্মাননা পান হাবিবুল্লাহ ফাহাদ। মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের সাক্ষাৎকারভিত্তিক বই-‘তিন যোদ্ধার মুখোমুখি’ এবং কথাসাহিত্যিক স্বকৃত নোমানের সাক্ষাৎকার সম্পাদনা ‘গহিনের দাগ।’ এই বই দুটি প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ।

নতুন বইয়ের পাশাপাশি এবারের মেলায় লেখকের আগের এই বইগুলোও পাওয়া যাচ্ছে। ঘরে বসে হাবিবুল্লাহ ফাহাদের বই পেতে চাইলে কল করুন রকমারি ডটকমের ১৬২৯৭ নম্বরে।

এমএ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :