প্রাক-প্রাথমিক শিক্ষায় কার্টুন গুরুত্বপূর্ণ : মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, সিসিমপুর, ইকরি ও হালুম বাংলাদেশের শিশুদের কাছে জনপ্রিয়। এটি শুধু টিভি অনুষ্ঠানই নয়, প্রাক-প্রাথমিক শিক্ষায় শিশুদের জন্য এই কার্টুন খুবই গুরুত্বপূর্ণ।

শুক্রবার অমর একুশে বইমেলায় শিশু প্রহরে এসে তিনি এসব কথা বলেন। দুপুর সাড়ে ১২টার দিকে বইমেলার শিশু চত্বরে আসেন তিনি। আধা ঘণ্টা সময় কাটান শিশুদের সঙ্গে।

এ সময় শিশু-কিশোর আর অভিভাবকদের আনাগোনায় প্রাণচঞ্চল ছিল সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্বর।

মেলায় শুক্রবার সকাল থেকেই শিশুদের বিনোদনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে সিসিমপুর মঞ্চ। হালুম, ইকরি, শিকু ও টুকটুকির নাটিকায় উৎফুল্ল শিশুরা। কেউ হাত মেলাচ্ছে, কাউকে ছবি তুলতে দেখা যায়।

রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সাংবাদিকদের বলেন, ২০১৩ সাল থেকে ইউএসএআইডির সহযোগিতায় সিসিমপুর চলছে। এটি অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান, যা নিউইয়র্কে কিছু কার্টুন চরিত্রের আদলে সৃষ্টি। বর্তমানে এটি বাংলাদেশের তিন মিলিয়ন শিশুর কাছে পৌঁছে গেছে।

‘এটি শুধু টিভি অনুষ্ঠানই নয়, এটি একটি প্রাকপ্রাথমিক শিক্ষাব্যবস্থা। আমরা আমাদের সময়ে থাকা কার্টুন চরিত্রের সঙ্গে বড় হয়েছি। এখানকার (বাংলাদেশ) শিশুরা বড় হচ্ছে হালুম ইকরি টুকটুকির সঙ্গে’,- বলেন তিনি।

মেলায় প্রতি শুক্র ও শনিবার সকাল ১০ টা থেকে শুরু হওয়া শিশু প্রহর শেষ হয় বেলা দেড়টায়। মেলা চলবে মাসব্যাপী। গত শুক্রবার (১ ফেব্রুয়ারি) বিকেলে মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেইউ/জেডএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]