মেলায় শিশু ঋকের প্রথম বই ‘ঋক ও ইঁদুর ছানা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ১০ মার্চ ২০২২
শিশু লেখক অনিরুদ্ধ ঋকের হাতে তার লেখা বই ‘ঋক ও ইঁদুর ছানা’

শিশু অনিরুদ্ধ ঋকের ‘ঋক ও ইঁদুর ছানা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি প্রকাশ করেছে র‌্যামন পাবলিশার্স। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন ফেরদৌস আলম। বইটির দাম ২৫০ টাকা।

বৃহস্পতিবার (১০মার্চ) সন্ধ্যায় অমর একুশে বইমেলায় মোড়ক উন্মোচনের আয়োজন করা হয়।

মোড়ক উন্মোচনে লেখকের বাবা সাব্বির নাসির বলেন, ছোটবেলা থেকেই পশু-প্রাণীর প্রতি আলাদা একটা টান ছিল ঋকের। তার সামনে কোনো প্রাণী সমস্যায় পড়লেই তাদের সাহায্যের জন্য এগিয়ে যেতো। এভাবে অনেক প্রাণীকে সে সহযোগিতা করেছে। বিপদ থেকে উদ্ধার করেছে। ছোট পশুদের প্রতি এত টান দেখে তাকে উৎসাহ দিয়েছি প্রাণীদের নিয়ে তার অনুভূতিগুলো লিখে রাখতে। তারপর লিখলো। সেই লেখাই এখন বই আকারে প্রকাশক সেটি বইমেলার মতো একটি জায়গায় প্রকাশ করেছে। প্রথমবারের মতো তার বই মেলায় প্রকাশ পাওয়ায় আমি বাবা হিসেবে খুশি।

বইটি প্রকাশের বিষয়ে র‌্যামন পাবলিশার্সের প্রকাশক সৈয়দ রহমত উল্লাহ রাজন বলেন, বাচ্চাদের বই বের করলে তারা উৎসাহিত হবে। এ চিন্তা থেকেই শিশুদের বই প্রকাশ করি। এতে নতুন লেখকেরও জন্ম হবে। বড় বড় লেখকরা ছোটবেলা থেকেই লেখালেখি করতেন। আজকের শিশুরাও বই প্রকাশের মাধ্যমে অনুপ্রাণিত হবে।

বইটির লেখক শিশু অনিরুদ্ধ ঋক বলেন, ইঁদুর, বক বা মুরগির ছানা ও ছোট ছোট প্রাণীদের আমার ভালো লাগে। তাই তাদের কোনো বিপদ দেখলেই আমি এগিয়ে যাই। তাদের সহযোগিতা করার চেষ্টা করি। এগুলোই এখানে লিখেছি। বইটি প্রকাশ পাওয়ায় বেশ ভালো লাগছে।

অনিরুদ্ধ ঋক রাজধানীর ইভেনেজার ইন্টারন্যাশনাল স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী। এটি তার প্রথম প্রকাশিত বই।

আরএসএম/একেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।