এটুআইয়ের দুই প্রকাশনার মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ এএম, ১৭ মার্চ ২০২২

নাগরিকবান্ধব সেবার ডিজিটাল রূপান্তর ও বিভিন্ন পর্যায়ে উদ্ভাবন চর্চার প্রসারে এটুআইয়ের বিভিন্ন উদ্ভাবনের গল্প ও এর প্রভাব নিয়ে ‘আমার ডিজিটাল বাংলাদেশ: উদ্ভাবনে এটুআই’ এবং ‘কফি টেবিল বুক-দি এটুআই জার্নি’ শীর্ষক দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (১৬ মার্চ) অমর একুশে বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে নজরুল মঞ্চে প্রকাশনা দুটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মঞ্চে উপস্থিত থেকে মোড়ক উন্মোচন করেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আবদুস শহীদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা, বিমান বাংলাদেশ অ্যায়ারলাইন্সের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান ও সাবেক তথ্যসচিব কামরুন নাহার।

jagonews24

ডিজিটাল বাংলাদেশ নির্মাণে এটুআইয়ের নেওয়া সফল উদ্যোগগুলোকে ঘিরে কফি টেবিল বুক-দি এটুআই জার্নি তৈরি করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও এটুআইয়ের উদ্যোগে প্রকাশিত ‘আমার ডিজিটাল বাংলাদেশ: উদ্ভাবনে এটুআই’ শীর্ষক সংকলনে সারাদেশের ডিজিটাল বাংলাদেশের উদ্ভাবনীর সেবার বিভিন্ন গল্পকে ঘিরে ৫০টি প্রতিবেদন (বাংলা ও ইংরেজি) তুলে আনা হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নাগরিকবান্ধব সেবা দেওয়া শুরু থেকে কাজ করে আসা এটুআইয়ের ভূমিকা ও অর্জন, এর বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ নেওয়া (যেমন: জাতীয় তথ্য বাতায়ন, ই-নথি, ডিজিটাল সেন্টার, মাইগভ, ৩৩৩, একশপ, একপে, ই-নামজারি, ফোরআইআর, জেলা ব্র্যান্ডিং, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, ইনোভেশন ল্যাবের উদ্যোগ ইত্যাদি) ও বাস্তবায়নের প্রক্রিয়া সচিত্র ও দৃষ্টিনন্দন উপস্থাপনার মাধ্যমে কফি টেবিল বুক-দি এটুআই জার্নি শীর্ষক প্রকাশনাটি প্রস্তুত করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলা একাডেমি সচিব (যুগ্মসচিব) এম. লোকমান, এটুআইয়ের যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) নাহিদ সুলতানা মল্লিক, যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. ছাইফুল ইসলাম, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান ও এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরীসহ এটুআই, বাংলা একাডেমি, বাসসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এমআইএস/একেআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]