পাঠকে পরিপূর্ণ বইমেলা অনুষ্ঠিত হোক: সাদাত হোসাইন

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১০ জানুয়ারি ২০২৪

সময়ের আলোচিত লেখক ও নির্মাতা সাদাত হোসাইন। দুই বাংলার পাঠকের মন জয় করেছেন খুব কম সময়ে। এ পর্যন্ত তার বইয়ের সংখ্যা ২৯টি। লিখছেন গল্প, কবিতা, উপন্যাস, গান ও নাটক। নির্মাতা হিসেবেও সুনাম অর্জন করেছেন। সিনেমা নির্মাণের পরিকল্পনাও রয়েছে জনপ্রিয় এই লেখকের। মাদারীপুরের কালকিনিতে জন্ম নেওয়া সাদাত হোসাইন নিজেকে ‘স্টোরি টেলার’ বলতেই পছন্দ করেন। তিনি জীবনের গল্প বলতে চান শিল্পের সব মাধ্যমে।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?
সাদাত হোসাইন: দুটি বই প্রকাশিত হচ্ছে। দুটিই উপন্যাস। ‘আগুনডানা মেয়ে’ প্রকাশ করছে অন্যপ্রকাশ। ‘তোমার জন্য দাঁড়িয়ে ছিলাম বলে’ প্রকাশ করছে অন্যধারা।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?
সাদাত হোসাইন: পাঠকে পরিপূর্ণ জমজমাট একটি বইমেলা অনুষ্ঠিত হোক। যেখানে সবার জন্য স্বস্তিদায়ক পরিবেশ থাকবে।

আরও পড়ুন: আসছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই 

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?
সাদাত হোসাইন: নানাবিধ অসংগতি প্রতি বছরই থাকে। তিনটি সমস্যা খুবই প্রকট লাগে। প্রথমত, প্রচুর ধুলো। এতটাই যে, অসুস্থ অনুভব করি। দ্বিতীয়ত, মানুষের তুলনায় শৌচাগারের ব্যবস্থা ভয়ানক রকমের অপ্রতুল। তৃতীয়ত, মাইকের সাউন্ড খুবই সমস্যা তৈরি করে। কিছু কিছু স্টল থেকে এই শব্দ এতটাই তীব্র ও বিরামহীনভাবে কানে বাজে যে, কান তব্দা লেগে যায়। ভয়াবহ অবস্থা।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
সাদাত হোসাইন: কিছুটা কমেছে বলেই মনে হয়। আসলে করোনার কারণে অর্থনীতিতে একটা প্রভাব তো পড়েছে। পরবর্তীতে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, আমাদের দেশে রাজনৈতিক অস্থিরতা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এসব মানুষের ক্রয় ক্ষমতায় প্রভাব ফেলেছে। বই যেহেতু মৌলিক চাহিদা নয়। ফলে এসবের প্রভাব তো বইয়ের ওপরে পড়েছেই।

আরও পড়ুন: মেলায় বিশ্রামের পর্যাপ্ত ব্যবস্থা থাকা উচিত: রিপনচন্দ্র মল্লিক 

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
সাদাত হোসাইন: এই সময়ে এর চেয়ে প্রয়োজনীয় আর কিছু নেই। এটি সবচেয়ে বেশি অপরিহার্য এখন। তাই বইয়ের প্রচারণা চলতেই পারে।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
সাদাত হোসাইন: বই কিনুন। বই পড়ুন। প্রিয়জনকে বই উপহার দিন।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।