বইমেলায় ‘চাষাভুষার সন্তান’ উপন্যাসের মোড়ক উন্মোচন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৭ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

গ্রাম থেকে এক কৃষকের সন্তান শহরের বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে বুলিংয়ের শিকার হয়। কৃষকের সন্তান হওয়ায় যারা তাকে অপমান ও মানসিক নির্যাতন করে তাদের আদালতের একটি রায়ের মাধ্যমে কিছুদিন কিষান-কিষানির সঙ্গে থাকতে হয়। পৃথিবীর পাঠশালার পথে নেমে তারা জানতে পারল তাদের অন্তর্বাসসহ নামি-দামি ব্র্যান্ডের যাবতীয় পরিধেয় বস্ত্রের পুরো উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছে কোন শ্রেণির মানুষ। তীব্র ক্ষুধা-তৃষ্ণার অভিজ্ঞতাও তাদের হলো।

তাদের পরিবারের বিত্তবৈভবের প্রাথমিক ভিত্তিমূলে ছিল কৃষি- সেটাও তারা জানতে পারলো। তারা জানতে পারলো সমাজে কম আদৃত বা অনাদৃত মানুষজনের হাসি-কান্নার অনেক গল্প। যেসব মানুষ ছাড়া সভ্যতা মোড়কহীন। তারা যে শিকড়ের সন্ধান পেলো, সেখানে সব শ্রেণি-পেশার মানুষ একরৈখিক। তাই যারা সজ্ঞানে বা অবচেতনে ‘চাষাভুষার সন্তান’ বলে কাউকে অবজ্ঞা করে তারা প্রকারন্তরে নিজেদেরই অপমান করে।

সময় প্রকাশন থেকে ঔপন্যাসিক মুহম্মদ মোফাজ্জলের এমন গল্পনির্ভর উপন্যাস ‘চাষাভুষার সন্তান’ এর মোড়ক উন্মোচিত হয়েছে বুধবার বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে।

কথাসাহিত্যিক ও সাইন্স ফিকশন লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল উপন্যাসটির মোড়ক উন্মোচন করেন। এ সময় তিনি বলেন, অনুজদের বইপড়া ও লেখা তাকে অনুপ্রাণিত ও আশান্বিত করে। তাদের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

‘চাষাভুষার সন্তান’ মুহম্মদ মোফাজ্জলের দশম উপন্যাস। অনুষ্ঠানে উপস্থিত অন্যান্যর মধ্যে বক্তব্য দেন গণমাধ্যম ব্যক্তিত্ব মঞ্জুরুল আহসান বুলবল, প্রকাশক ফরিদ আহমেদ, সাংবাদিক নেতাসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক।

এমএএস/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।