শান্তা ফারজানার ‘বেনাপোল এক্সপ্রেস’র মোড়ক উন্মোচন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাংলা একাডেমির বই উন্মোচন মঞ্চে কথাশিল্পী শান্তা ফারজানার ‘বেনাপোল এক্সপ্রেস’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। প্রকাশনা ও প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডবাংলার নির্বাহী পরিচালক কলামিস্ট মোমিন মেহেদীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাকের মফস্বল বার্তা সম্পাদক কবি আশরাফুল ইসলাম, সংবাদযোদ্ধা নাসির উদ্দিন বুলবুল, আসিফুর রহমান, কবি বিমল সাহা, সেভ দ্য রোডের সদস্য গোলাম মোস্তফা, রিয়াদ ইসলাম, সাইদুজ্জামান শিপন প্রমুখ।

এ সময় অতিথিরা বলেন, বেনাপোল এক্সপ্রেস একটি ট্রাজেডির নাম। ২৪ অক্টোবর থেকে রাজনৈতিক সহিংসতাকে কেন্দ্র করে দুর্বৃত্তরা বিভিন্ন বাহনে অগ্নিসংযোগ করেছিল। এতে প্রাণ হারিয়েছিলেন অসংখ্য নিরাপরাধ মানুষ, আহত হয়েছিলেন অনেকেই। বেনাপোল এক্সপ্রেস সহিংসতার বিরুদ্ধে লেখা এ বই।

শান্তা ফারজানা একজন শিক্ষক, প্রতিষ্ঠা করেছেন সাউন্ড বাংলা স্কুল। তিনি একজন সংগঠক। সেভ দ্য রোডের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালন করছেন নতুনধারা বাংলাদেশ এনডিবির সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে। সংগঠক হওয়ার সূত্রে তিনি ছুটে যান টেকনাফ থেকে তেতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া। এ কারণে তিনি যা দেখেন; তা-ই লেখেন।

আরও পড়ুন
পাওয়া যাচ্ছে সালাহ উদ্দিন মাহমুদের শিশুতোষ বই
শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন ৩ বই

বেনাপোল এক্সপ্রেস বইটিতে দশটি ছোটগল্প রয়েছে। একজন বৃদ্ধের কষ্টে আগলে রাখা দীর্ঘদিনের সম্পত্তি একজোড়া ঘড়ি বায়তুল মোকাররম মসজিদের সামনে বিক্রি করতে দেখে ‘ঘড়ি’ গল্পটি লেখেন তিনি। লেখক শান্তা ফারজানা সাংগঠনিক কাজে সিরাজগঞ্জে গেলে সেখানে খুব কাছ থেকে দেখা একজনের জীবনের গল্প দেখেন এবং জন্ম হয় ‘বাবলা ফুলের ঘ্রাণ’ গল্পটি।

পটুয়াখালী জেলার তোফাজ্জল সাহেবের তালের পিঠা খাওয়ার অপূর্ণ ইচ্ছে নিয়ে লেখা হাস্যরসাত্মক গল্প ‘তালের তেলেসমাতি’। যুদ্ধে দুই হাত হারানো একজন আফগানি সৈন্য দীর্ঘ বারো বছর পরে এক খ্রিষ্টানের দুই হাতের মাধ্যমে জীবন ফিরে পেয়েছিলেন। সত্য এ ঘটনা নিয়ে গল্প ‘যোশেফের দুই হাত’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বন্ধুর দারিদ্র্য এবং অপারগ অনুভূতি নিয়ে লেখা গল্প ‘ললিতার জন্য’। ‘সেপারেশন’ গল্পটি লন্ডনের বসবাসের সময় লেখা একটি গল্প, যা রহস্যের আদলে লেখা। ‘ময়না পাখির মুখ’ মুক্তিযুদ্ধ এবং গর্ভবতী স্ত্রীর বেদনার্ত আবেগকে কেন্দ্র করে লেখা।

‘কাচ্চি বিরানি’ গল্পটি একজন ইঁদুরের বিষ বিক্রেতার যাপিত জীবনে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনা নিয়ে লেখা। বিভিন্ন সময়ে পত্র-পত্রিকায় প্রকাশিত দশটি ছোটগল্প নিয়ে প্রকাশিত ‘বেনাপোল এক্সপ্রেস’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা ও প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডবাংলা।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।