বই পর্যালোচনা

রাহে সুন্নাত: আলোর পথের দিশারী

মমিন উদ্দিন
মমিন উদ্দিন মমিন উদ্দিন , লেখক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ২৩ মে ২০২৪

বিদআত চির অন্ধকার, সুন্নাত আলোর পথের দিশারী। সুন্নাত ও বিদআত সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা আবশ্যক। বিদআত পরিপূর্ণভাবে চিনতে হলে সুন্নাত সম্পর্কে জানতে হবে। কারণ বিদআতে লিপ্ত যে কেউই নিজেকে সুন্নাতের অনুসারী দাবি করে। ফলে এক শ্রেণির মানুষের মধ্যে বিভেদ জন্ম নেয়। কারও জন্য এটি দ্বীন থেকে দূরে সরে যাওয়ারও কারণ। নির্ভেজাল দ্বীনি পরিবেশ বা দ্বীনের সঠিক জ্ঞান না থাকায় মানুষ একপর্যায়ে বিপথগামী হয়।

সুন্নাত ও বিদআতের পার্থক্য বুঝতে হলে বিতর্কিত বিষয়ে শরিয়তের সুস্পষ্ট দলিল ও বিজ্ঞ ফিকহবিদদের ব্যাখ্যা জানা আবশ্যক। বিষয়টি একজন সাধারণ মানুষের জন্য বিশেষত কর্মব্যস্তদের পক্ষে যাচাই-বাছাই করা ও কোরআন-হাদিস চয়ন করে সংগ্রহ করা অসাধ্য সাধন। এর জন্য ভালো কোনো আলেম বা সুলেখকের শরণাপন্ন হতে হয়। যাদের নির্দেশনা ও লেখনীর মাধ্যমে সুন্নাত ও বিদআতের মধ্যে পার্থক্য নির্ণয় করা সহজ হয়; জটিল বিষয়গুলো অনায়াসে বোধগম্য হয়।

পাকিস্তানের প্রখ্যাত শাইখুল হাদিস ও হক-বাতিলের মুখোশ উন্মোচনকারী সুলেখক মাওলানা মুহাম্মদ সারফরাজ খান সফদার (রহ.) রচিত ‘রাহে সুন্নাত’ গ্রন্থটি এ বিষয়ে মুসলিম উম্মাহর জন্য এক অনন্য উপহার। বইটি প্রকাশের পর থেকে আজ পর্যন্ত সুন্নাত ও বিদআত বিষয়ে আলোকবর্তিকা হিসেবে কাজ করছে।

আরও পড়ুন

বিদআতের যাবতীয় অন্ধকার অপসারণে ও সুন্নাতে নববির আলোকে জীবন গঠনমূলক নির্দেশনা প্রদানে মাতৃভাষায় বইটির অনুবাদ করেছেন আরবি, বাংলা, হিন্দি ও উর্দু ভাষার লেখক, সম্পাদক ও অনুবাদক এবং মারকাজুশ শাইখ আরশাদ আল মাদানি ঢাকার সহকারী মুফতি মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ।

ইত্তিহাদ পাবলিকেশন প্রকাশিত বইটিতে শরঈ দলিলের বর্ণনা, বিদআতের সংজ্ঞা-প্রকার ও বিধান, বিদআতের বৈধতা বিষয়ক দলিলের পর্যালোচনা, ইবাদতের নামে বিদআতের সয়লাব, বিদআতে কল্যাণ-অকল্যাণ বিষয়ক তর্ক-বিতর্ক, সুন্নাত ও বিদআতের মাঝে সংশয়ে করণীয়, বিদআতিদের ওপর আপত্তি ও জবাব, সুন্নাতের ওপর আরোপিত অভিযোগ ও জবাব প্রসঙ্গে রেফারেন্সসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আবদুল্লাহ আল মুনীর সম্পাদিত ও মুহারেব মুহাম্মদের আঁকা প্রচ্ছদে ২৬৪ পৃষ্ঠার বইটির মূল্য ২৪০ টাকা। ঘরে বসে যে কোনো অনলাইন বুকশপের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে। আমি বইটির বহুল প্রচার ও পাঠ কামনা করছি।

বইয়ের নাম: রাহে সুন্নাত
মূল লেখক: মাওলানা সারফরাজ খান সফদার রহ.
অনুবাদক: মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ
প্রচ্ছদশিল্পী: মুহারেব মুহাম্মদ
প্রকাশক: ইত্তিহাদ পাবলিকেশন
প্রকাশকাল: ২২ মে ২০২৪

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।