দেশ অপমানিত হয় এমন গিটার আইয়ুব বাচ্চু বাজায় না!

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১১:০২ পিএম, ১৯ অক্টোবর ২০১৮

চলে গেছেন লিজেন্ড ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তার শোকে আচ্ছন্ন দেশের সংগীত প্রেমীরা। তার মৃত্যুর শোক যেন কিছুতে কাঁটছেই না। তাকে নিয়ে নানা স্মৃতিচারণ করছেন, নানা লেখা লিখে চলেছেন স্বজন, কাছের মানুষ ও ভক্তরা।

এমনি একটি লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। যেখানে গিটার প্রেমিক আইয়ুব বাচ্চুর দেশপ্রেমের এক দারুণ গল্প উঠে এসেছে।

সংগীতশিল্পী আঁখি আলমগীরসহ আরও অনেকেই স্ট্যাটাসটি শেয়ার করেছেন। সবাই লেখাটি সংগৃহীত বলে লিখছেন।

আবেগঘন সেই স্ট্যাটাসে লেখা হয়েছে, 'বিদেশি এক গিটারের দোকানে গিয়ে এক বাংলাদেশি ভদ্রলোক কাছাকাছি রাখা গিটারগুলো নেড়েচেড়ে দেখছেন। হঠাৎ অদূরেই একটা গিটারের উপর চোখ পড়ল তার। কাঁচের বাক্স বন্দী। দোকানিকে এটার কথা বলতেই সে ভদ্রলোকের আপাদমস্তক একবার পরখ করে নিল। কোন দেশ থেকে এসেছে -জিজ্ঞেস করল। তারপর যা বলল তার অর্থ দাঁড়ায়, 'এই গিটার তোমার মত বাংলাদেশি লোকের জন্য না, এটা এখানকার সবচেয়ে দামি গিটার, তুমি বরং অন্যটা দেখ'। ভদ্রলোক যারপর নাই ব্যথিত হলেন। সবচেয়ে কষ্ট পেলেন এই ভেবে যে বাংলাদেশের এক লোককে তারা মোটামুটি অপমানই করল।

দোকানিকে বললেন, 'তুমি একবার আমাকে একটু দেখতে দাও, আমি এবং আমার টিমের কাছে যত ডলার আছে আশা করি আমরা এটা নিতে পারব'। কিছুটা অবিশ্বাসের দৃষ্টিতে তাকিয়ে গিটারটা দেখতে দিল সে। তারপরেরটা একটা ইতিহাস।’

গিটার হাতে পেলেই ভদ্রলোক যেন কেমন হয়ে যান। এমনই বাজানো শুরু করলেন যে আশপাশে জনসমাগম হয়ে গেল। সেই দোকানির চোখ তখন আকাশ স্পর্শ করেছে।

গিটার ফেরত দিতে গেলে দোকানি বলল, 'তুমি তো অসাধারণ বাজাও, এই গিটারতো তোমার জন্যই, এটা আমি তোমাকে অর্ধেক দামেই দিব'।

ভদ্রলোককে বিনয়ের সঙ্গে বাচ্চু বললেন, 'এটা তুমি আমাকে বিনে পয়সায় দিলেও নিব না, তুমি আমার দেশকে অপমান করেছ'।

দোকানি ক্ষমা চাইলেও সেই গিটার আর দিতে পারল না। যে গিটারের জন্য দেশ অপমানিত হয়, সেই গিটার আইয়ুব বাচ্চু দ্বিতীয়বার বাজায় না।'

শুক্রবার (১৯ অক্টোবর) শহীদ মিনারে শেষ শ্রদ্ধা শেষে কেন্দ্রীয় ঈদগাহ প্রাঙ্গণে আইয়ুব বাচ্চুর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। এখন মরদেহ স্কয়ার হাসপাতালের হিমঘরে রয়েছে। রাতে দেশে ফিরবেন আইয়ুব বাচ্চুর ছেলে ও মেয়ে। তাদের সঙ্গে নিয়ে শনিবার (২০ অক্টোবর) সকালে চট্টগ্রামের উদ্দেশে শেষবারের মত ঢাকা ত্যাগ করবেন বাচ্চু। পারিবারিক কবরস্থানে মায়ের পাশেই চির নিদ্রায় যাবেন এলআরবি বস বাচ্চু।

এলএ/এএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :