দ্বিতীয় দিনের ফোক ফেস্ট শুরু হলো সরব্যাঞ্জোর গানে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ১৬ নভেম্বর ২০১৮
ছবি : মাহবুব আলম

রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোকসংগীতের উৎসব 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৮'।

লোকসংগীতের সুরের ধারায় দর্শক শ্রোতাদের মুগ্ধতায় ভাসিয়ে দিতে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে জমে ওঠা এ উৎসবের দ্বিতীয় দিন আজ।

শুক্রবার (১৬ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় পর্দা উঠেছে ফোক ফেস্টের দ্বিতীয় দিনের আসরের। প্রথমেই আলোকিত মঞ্চে এসে হাজির হয় রাজশাহীর জনপ্রিয় ফোক ফিউশন ব্যান্ড স্বরব্যাঞ্জো।

'জানিতে চাই দয়াল তোমার আসল নামটা কী', 'মহারাজা তোমাকে সালাম' গানটি ছাড়াও সত্যজিৎ রায়ের হিরক রাজার দেশে সিনেমার 'কতো রঙ্গ দেখি দুনিয়ায়' গানটি পরিবেশন করেন তারা। প্লাবন কোরেশীর কথা ও সুরের ফজলুর রহমান বাবুর গাওয়া 'ইন্দুবালা' গানটির ফিউশান উপস্থাপন করেও দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন তারা।

Sorbanjo

স্বরব্যাঞ্জো প্রথম বাংলাদেশে 'কপিলেফট মুভমেন্টের' অভিষেক করেছে। এ ব্যান্ড তাদের সব গান অব্যবসায়িকভাবে শেয়ার করে থাকে ক্রিয়েটিভ কমন লাইসেন্সের মাধ্যমে।

২০১৪ সালে গঠিত হওয়া এই ব্যান্ডের সদস্য বেড়েই চলেছে। স্বরব্যাঞ্জো প্রধান সদস্যরা ঠিক থাকলেও ব্যান্ডে যে কেউ সদস্যভুক্ত হতে পারে। এ ব্যান্ড সবাইকে নিজেদের সহচর বলেই ভাবে। ব্যান্ডটি গান-বাজনা (২০১৫) এবং হাওয়ার চিঠি (২০১৬) নামে দুটি অ্যালবাম বাজারে না বের করে বন্ধুদের মাঝে বিনামূল্যে কিছু ইপি বের করেছে।

এ ব্যান্ডের বর্তমান সদস্যরা হলেন ভোকাল : বগা তালেব, রপক আহমেদ, আসিফ হাসান নিলয়, রাতুল সরকার বাঁশি ও হারমোনিকা : শহিদুল আলম জীবন, বগা তালেব, গিটার : বানা রত্ন, নিলয় ব্যাস: রুপক আহমেদ, তানভির-আল-আযাদ ভায়োলিন : অধরা শ্রেয়সী অথৈ পারকাশান ও কাহন : সঞ্জয়।

ফোক ফেস্টের দ্বিতীয় দিনের চমক হিসেবে আরও আছেন মমতাজ, ভারতের রাঘু দিক্ষিত, যুক্তরাষ্ট্র থেকে আগত লস টেক্সমেনিয়াক্স ও বাহ্রাইনের মাজায ব্যান্ড দলের পরিবেশনা।

তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট- ২০১৮’ এর আজকের অনুষ্ঠান সন্ধ্যা ৬ থেকে শুরু হয়েছে চলবে রাত ১২ টা পর্যন্ত।

এমএবি/এএইচ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :